বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

ক্যান্সারের জীবাণু থাকায় জনসন বেবি পাউডার নিষিদ্ধ

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, শনিবার ০৩:২০ পিএম

ক্যান্সারের জীবাণু থাকায় জনসন বেবি পাউডার নিষিদ্ধ

ঢাকা : ক্যান্সারের জীবাণু পাওয়া যুক্তরাষ্ট্রের বাজার থেকে শিশু-দ্রব্য প্রস্তুত কারক কোম্পানি জনসনের বেবি পাউডার বাজারজাত করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এরপর পরপরই জনসন আমেরিকার বাজারে থাকা তাদের ৩৩ হাজার বোতল বেবি পাউডার প্রত্যাহার করে নিয়েছে।

মার্কিন হেলথ রেগুলেটরস অনলাইনে বেবি পাউডারের একটি বোতল কিনে তা পরীক্ষা করে। সেই পরীক্ষায় ক্ষতিকারক অ্যাসবেস্টস পাওয়া জনসনের পাউডার বাজারজাত করার ওপর নিষেধজ্ঞা জারি করে। কারণ নিয়মিত এই অ্যাসবেস্টস মিশ্রিত পাউডার ব্যবহার করলে ক্যান্সার হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করে মার্কিন এই হেলথ সংস্থাটি।

যার কারণে গতকাল শুক্রবার (১৮ অক্টোবর) ১৩০ বছরের শিশু দ্রব্যের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন মার্কিন বাজার থেকে ৩৩ হাজার বেবি পাউডার প্রত্যাহার করে নিয়েছে। যার কারণে এই কোম্পানির শেয়ারের দামও কমে গেছে। শেয়ার বাজারে এর দর পতন ঘটেছে ৬% পর্যন্ত। জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে এই ধরনের ১৫ হাজার মামলা চলছে।

তবে শুক্রবার এক সংবাদ সম্মেলনে কোম্পানির মেডিক্যাল সেফটি বিভাগের প্রধান ড. সুসান নিকোলসন বলেছেন, ‘এক মাস আগে নিজেদের প্রোডাক্ট পরীক্ষা করা হয়, সেখানে কোন অ্যাসবেস্টস পাওয়া যায়নি।’

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue