বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০, ১৬ মাঘ ১৪২৬

ক্রিকেটের পর ফুটবলেও আফগানদের কাছে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার ০১:৩২ এএম

ক্রিকেটের পর ফুটবলেও আফগানদের কাছে হারল বাংলাদেশ

ঢাকা : ক্রিকেটের পর ফুটবলেও আফগানিস্তানের কাছে হেরে গেল বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাই পর্বের শুরুটা ভালো হলো না জামাল ভুঁইয়াদের। প্রথম ম্যাচেই হেরে গেছে দলটি। তাজিকিস্তানের দুশানবে সেন্ট্রাল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ০-১ গোলে হেরে যায় জেমি ডে’র শিষ্যরা। অবশ্য দারুণ লড়াই করেছিল তারা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) 'ই' গ্রুপের ম্যাচের শুরুতে রক্ষণাত্মক কৌশলেই এগিয়েছিল বাংলাদেশ। জমাট রক্ষণে খারাপও করেনি তারা। তৃতীয় মিনিটে তো এগিয়েই যেতে পারতো তারা। ডি-বক্সে একেবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন বিপলু আহমেদ। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে হাতে লাগিয়ে দিলে সে সুযোগ হাতছাড়া হয় বাংলাদেশের।

২২তম মিনিটে জুবায়ের আমিরির শট গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা দারুণ দক্ষতায় না ফেরালে তখনই পিছিয়ে পড়তে পারত বাংলাদেশ। তবে তার ভুলেই মিনিট চার পর পিছিয়ে পরে দলটি। মাঝ মাঠ থেকে নেওয়া ফ্রি-কিকে হেড দিয়ে লক্ষ্যভেদ করেন আফগান অধিনায়ক ফারশাদ নূর। ঠিকভাবে ঠেকাতে না পারলে বার পোস্টে লেগে বল জালে জড়িয়ে যায়। আর এ গোলই শেষ পর্যন্ত ম্যাচের ফল নির্ধারক হয়ে দাঁড়ায়।

গোল পেয়ে যেন তেতে ওঠে আফগানরা। মাঝ মাঠের দখল পুরোটাই তখন তাদেরই। এর মধ্যে ৩২তম মিনিটে বিপলু আহমেদ ও গোলরক্ষক রানার ভুল বোঝাবুঝিতে আত্মঘাতী গোল প্রায় খেয়ে বসেছিল বাংলাদেশ। তবে শেষ মুহূর্তে ভুল শুধরে নেন রানা। বিরতির আগে আরও তিনটি দারুণ আক্রমণ করে স্বাগতিকরা। তবে বিপদ হয়নি লাল-সবুজদের।

দ্বিতীয়ার্ধে অবশ্য বেশ গোছানো ফুটবল খেলে বাংলাদেশ। তবে ৪৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারেনি রানার দারুণ সেভে। বিশেষ করে শেষ দিকে দারুণ কিছু আক্রমণ করেছিল আফগানরা। ম্যাচের যোগ করা সময়ে নাবিব নেওয়াজ জীবন অল্পের জন্য গোলবঞ্চিত হন। ছোট ডি-বক্সের ভেতরে বল পেয়েছিলেন।

কিন্তু শট নিতে গিয়ে পড়ে যান তিনি। পেছন থেকে আফগান ডিফেন্ডার আব্বাসিন আলখিল তাকে অবশ্য ধাক্কা দিয়েছিলেন। পেনাল্টির আবেদন করে বাংলাদেশ। কিন্তু রেফারি বিষয়টি এড়িয়ে যান। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় জামাল ভূঁইয়াদের। দ্বিতীয় ম্যাচে আগামী ১০ অক্টোবর মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। তবে ম্যাচটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue