শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

খালেদার মুক্তির বিষয়ে নতুন করে যা বললেন অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার ১২:৪৯ পিএম

খালেদার মুক্তির বিষয়ে নতুন করে যা বললেন অ্যাটর্নি জেনারেল

ঢাকা : দুর্নীতি মামলায় সাজা পেয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহবায়ক খন্দকার মাহবুব হোসেন। সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট বার ভবনের নিচতলায় আইনজীবীদের সমাবেশে এ দাবি জানান দেশের সিনিয়র এই আইনজীবী নেতা।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বেলা ১২টার দিকে রাজধানীতে নিজ কার্যালয়ে খন্দকার মাহবুব হোসেনের দাবি প্রসঙ্গে সাংবাদিকরা অ্যাটর্নি জেনারেলের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত বা সাজা কমিয়ে মুক্তি দেয়ার কোনো সুযোগ নেই।

খন্দকার মাহবুব হোসেন 

এসময় একজন সাংবাদিক প্রশ্ন করেন প্যারলো মুক্তির কোনো উপায় আছে কি না, তখন অ্যাটর্নি জেনারেল বলেন, প্যারোলে মুক্তি বলতে কয়েদী বা হাজতি আসামীকে শর্তাধীনে নির্দিষ্ট সময়ের জন্য মুক্তি প্রদান করাকে প্যারোলে মুক্তি বলে। প্যারোলে জামিন বা মুক্তি দেওয়া হয় খুবই সাময়িক সময়ের জন্য। আসামিকে পুলিশের হেফাজতে যেতে দেওয়া হয় এবং উদ্দেশ্য শেষ হলে উক্ত পুলিশ প্রহরায় পুনরায় তাকে জেলে প্রেরণ করা হয়। ফৌজদারী কার্যবিধিতে প্যারোলে জামিন বলে কোন কথা উল্লেখ নেই। অন্তবর্তি কালীন জামিন হিসাবে ধারা ৪৯৮ এর ব্যাখ্যায় প্যারোলে মুক্তির বিধান নিহিত আছে। যেমনঃ কোন আসামীর পিতা, মাতা বা কোন নিকট আত্মীয় মারা গেলে তাকে জানাজায় অংশগ্রহণ করার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়। 

অ্যাটর্নি জেনারেল যোগা করেন বলেন তবে তারপরও আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার চাইলে বিষয়টি বিবেচনা করতে পারে বলে জানান তিনি। 

কারা বিধি অনুযায়ী বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তাঁর বিরুদ্ধে ৩৭টি মামলার ৩৫টিতেই তিনি জামিন আছে। জিয়া চ্যারিটেবল এবং অরফানেজ ট্রাস্ট দুর্নীতির দু'টি মামলায় তাঁর ১৭ বছরের সাজা রয়েছে এবং এই দু'টি মামলায় তিনি জেলে রয়েছেন।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue