মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

খুদে দাবাড়ু খুশবু’র পাশে বিট মাসকট

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ জুন ২০১৯, বুধবার ০৯:৩৩ পিএম

খুদে দাবাড়ু খুশবু’র পাশে বিট মাসকট

ছবি সংগৃহীত

ঢাকা: দাবা বোর্ডে কি দুর্দান্ত চাল! মাত্র সাড়ে সাত বছর বয়সেই প্রতিপক্ষের মাথা নষ্ট করে দেয় ওয়ারসিয়া খুশবু। বাঘা বাঘা দাবাড়ুদের একেবারে নাজেহাল করে ছাড়ে! আর সেটি শুধু দেশের মাটিতে নয়, বিদেশেও। যেমন কলকাতায় দ্য টেলিগ্রাফ স্কুল দাবায়, উজবেকিস্তানে ওয়েস্টার্ন ইয়ুথ এশিয়া চেস টুর্নামেন্টে অনুর্ধ-৬ বিভাগে এবং থাইল্যান্ডে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়শিপে অনুর্ধ-৬ বিভাগে স্বর্ণপদক জিতে এরইমধ্যে সে প্রমাণ দিয়েছে এই খুদে দাবাড়ু।

সামনে আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। উজবেকিস্তানে অনুষ্ঠিতব্য সেই প্রতিযোগিতার নাম এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপ। কিন্তু পাওয়া যাচ্ছিল না পৃষ্ঠপোষক। খানিকটা হতাশ হয়ে ছোট্ট খুশবু সমাজের বিত্তবান ও ক্রীড়াপ্রেমীদের কাছে সাহায্যের আবেদনও জানিয়ে বলেছিল, ‘কেউ কী আমাকে একটি টিকেট দিতে পারেন না!’

হাঁ দিয়েছে, খুশবুকে টিকেট কিনে দিয়েছে “বিট মাসকট প্রাইভেট লিমিটেড” নামে এক সফটওয়ার প্রতিষ্ঠান। বুধবার (১২ জুন) মহাখালী ডিওএইচএস-এ নিজেদের অফিসে খুশবুকে উজবেকিস্তানে অংশগ্রহণের জন্য এন্ট্রি ফি ও এয়ার টিকিট বাবদ এক লক্ষ ষাট হাজার টাকার চেক তুলে দেন বিট মাসকট প্রাইভেট লিমিটেডের জেনারেল ম্যানেজার আবু বকর সিদ্দিক, ফিন্যান্স ম্যানেজার অসীম কুমার ঘোষ ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ছাত্রী খুশবু পৃষ্ঠপো্ষকতার অভাবে উজবেকিস্তানে খেলতে যেতে পারছিল না বিধায় বিট মাসকট প্রাইভেট লিমিটেড সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। ভবিষতেও প্রতিষ্ঠানটি দাবায় সহায়তা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে।

বিট মাসকট বিশ্বাস করে উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ এবং নারী দাবার কিংবদন্তি রানী হামিদের মতো এখনো অনেক মেধাবী বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে আছে। তারাও সুযোগ পেলে বিশ্ব দরবারে বাংলাদেশকে ভবিষ্যতে আরো বেশি সাফল্য ও সম্মানজনক অবস্থানে নিয়ে যাবার যোগ্যতা রাখে।তাই এমন মেধাবীদের পৃষ্ঠপোষকতার জন্য সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য আগামী ১৯ থেকে ২৯ জুন উজবেকিস্তানের তাসখন্দে এ আসর শুরু হবে। গত বছর এই চ্যাম্পিয়নশিপের অনূর্ধ্ব-৬ বিভাগে খুশবু স্বর্ণপদক জয় করেছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই