বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি  

গণতন্ত্র জাদুঘরে বন্দী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার ১০:০৪ পিএম

গণতন্ত্র জাদুঘরে বন্দী

ঢাকা: বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান ও এনডিপি’র মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে এক বিবৃতিতে বাংলাদেশের গণতন্ত্র এখন জাদুঘরে বন্দী রয়েছে। আর বাংলাদেশের উন্নয়নে দুর্নীতির চাদরে ঢেকে গেছে। আমাদের প্রধানমন্ত্রী একক চেষ্টায় যতোটা সফল হন তার পাশে থাকা দুর্নীতিবাজরা প্রতি মুহুর্ত তাকে ব্যর্থ করে দেন। রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির আবর্জনা এমনভাবে জড়ো হয়েছে প্রতিটি সেক্টর থেকে দুর্গন্ধ বের হচ্ছে। বাংলাদেশে সবচেয়ে অসহায় অবস্থায় রয়েছে গণতন্ত্র ও মানবাধিকার। গণতন্ত্র ও মানবাধিকার ফিরিয়ে আনতে হলে দেশের মানুষকে দেশপ্রেমিক হয়ে উঠতে হবে। অথচ দলীয় সংকীর্ণতা ও ব্যক্তিগত স্বার্থের জন্য দেশের স্বার্থকে অধিকাংশই স্বার্থান্বেষী মানুষ বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে। যারা গণতন্ত্র ও মানবাধিকারের কথা বলে রাজনীতি ও মানবাধিকার সংগঠন গড়ে তোলে সেই সমস্ত রাজনীতিবিদ ও মানবাধিকার সংগঠনগুলো সবচেয়ে বেশী ভয়ংকর হিসেবে নিজেদেরকে আত্মপ্রকাশ করে। 

আর এ কারণেই স্বাধীনতার ৪৯ বছর পরও দেশের একজন প্রবীণ রাজনীতিবিদ বলতে বাধ্য হন দেশের রাজনীতি এখন রাজনীতিবিদদের হাতে নেই। প্রধানমন্ত্রী নিজেই বলতে বাধ্য হয় ছাত্রলীগ থেকে যুবলীগের নেতাকর্মীরা অনেক বেশী ভয়ংকর। প্রধানমন্ত্রী মাঝে মধ্যে যে সাহসী সিদ্ধান্ত গ্রহণ করেন সেই সিদ্ধান্তের কারণে অবশ্যই তাঁকে সাধুবাদ জানাতে হবে। কিন্তু মাথায় পচন ধরলে অঙ্গ প্রত্যঙ্গের চিকিৎসা করলেও রোগী যেমন সম্পূর্ণ সুস্থ হবে না ঠিক তেমনি প্রত্যেকটি অঙ্গণ থেকে সন্ত্রাসকে উপড়ে না ফেললে সন্ত্রাসমুক্ত বাংলাদেশও গঠন করা যাবে না।

 যারা এখনো দেশপ্রেমিক তাদেরকে ঐক্যবদ্ধভাবে সাদাকে সাদা বলার এবং কালোকে কালো বলার অভ্যাস গড়ে তুলতে হবে। সম্মিলিতভাবে অন্যায়ের প্রতিবাদ আর ন্যায়ের চর্চা করলেই হয়তো একদিন জাদুঘর থেকে বাংলাদেশের গণতন্ত্র নতুন সূর্যোদয়ের মধ্যে উদিত হবে। আমরা সেই প্রত্যাশায় রইলাম।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue