বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য চরম অপমানজনক

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জানুয়ারি ২০২০, শনিবার ১০:০৯ পিএম

গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য চরম অপমানজনক

ঢাকা: সরকারি মাল দরিয়া মে ঢাল- সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের এমন মন্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের নেতারা।

শনিবার (১৮ জানুয়ারি) এক সংবাদ বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করেন পরিষদের সভাপতি মো. সিদ্দিকুর রহমান এবং সাধারণ সম্পাদক সুব্রত রায়।

বিবৃতিতে নেতারা বলেন, ‘প্রাথমিক শিক্ষায় সরকারের এত সাফল্যের পরেও খোদ গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের এমন মন্তব্য সরকারের সব অর্জনকে ম্লান করে দিয়েছে।’

বিবৃতিতে বলা হয়, প্রাথমিক শিক্ষায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তাঁর‌ই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে যুগান্তকারী ইতিহাস সৃষ্টি করেছেন । এছাড়া দেশের সব শিশুকে বিনামূল্যে সম্পূর্ণ নতুন বই, প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের নতুন পদ সৃষ্টি করে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করা, ভর্তি উপযোগী শতভাগ শিশুর ভর্তি নিশ্চিত করা, ঝরে পড়ার হার হ্রাস করা, ক্রমবর্ধমান শিক্ষার্থী বৃদ্ধির ফলে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে নতুন ভবন নির্মাণ এবং সম্প্রসারণ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে প্রধান শিক্ষকদের পদমর্যাদা ৩য় শ্রেণি থেকে ২য় শ্রেণিতে উন্নীতকরণ, ২০০৯ খ্রিষ্টাব্দ থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রচলন, সমাপনী পরীক্ষার মাধ্যমে শিশুদের বৃত্তি প্রদান, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের শরীর গঠনসহ খেলাধুলায় আগ্রহী করে তোলার জন্য প্রতিবছর বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের আয়োজন, শিক্ষাজীবনের প্রথম থেকেই প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের আধুনিক পদ্ধতিতে শিক্ষা প্রদানের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ইন্টারনেট সংযোগসহ ল্যাপটপ এবং মাল্টিমিডিয়া প্রজেক্টর সরবরাহ ইত্যাদি নানামূখী কর্মকাণ্ড বাস্তবায়নের মূল কারিগর হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

অথচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারফরম্যান্স ব্র্যাকের এসএসসি এইচএসসি পাস করার শিক্ষকদের থেকে খারাপ এ ধরনের মন্তব্য করে শিক্ষকদেরকে চরমভাবে হেয় প্রতিপন্ন করা হয়েছে। 

বিবৃতিতে, গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে এ বক্তব্য প্রত্যাহার করে শিক্ষক সমাজের আস্থাভাজন হওয়ার আহ্বান জানান পরিষদের নেতারা।

গত ৯ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কে গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারফরম্যান্স ব্র্যাকের এসএসসি এইচএসসি পাস করার শিক্ষকদের থেকে খারাপ। একবার এক পিটিআইতে আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়ে আমি বলেই ফেলেছিলাম, আপনার ( সরকারি প্রাথমিক শিক্ষকরা) চারজন শিক্ষক মিলে একজন শিক্ষকের সমান কাজ করুন। ব্র্যাকের শিক্ষকরা ভালো কাজ করেন, কারণ মনে হয় কর্তৃপক্ষ জবাবদিহিতা নিশ্চিত করতে পেরেছেন। কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা মনে করেন একবার সরকারি চাকরি পেয়ে গেছেন তো আর কিছু লাগবে না। একদম সরকারি মাল দরিয়া মে ঢাল।’

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue