বুধবার, ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

গরমে ইফতারিতে পিপাসা মেটাতে সেরা ৫ শরবত

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ মে ২০১৯, শনিবার ০৬:০০ পিএম

গরমে ইফতারিতে পিপাসা মেটাতে সেরা ৫ শরবত

সারাদেশে চলছে ভয়াবহ তাপদাহ। স্বাভাবিকভাবেই তাই রমজানে সবাই ভীষণ পিপাসিত হন। তাই ইফতারের সময় সরবতে প্রাণ জুড়াতে তৈরি করে নিতে পারেন ব্যতিক্রম কিছু সরবত। আজ থাকছে সেরা পাঁচটি সরবতের কথা-

১. গরমে ইফতারের সময় গলা ভেজাতে আর শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের শরবত বা দইয়ের ঘোলের কোনো বিকল্পই নেই! পরিমাণ মতো টক দই গুলিয়ে তার সঙ্গে আন্দাজ মতো চিনি, লবণ দিয়ে জলের সঙ্গে ভালো করে গুলিয়ে নিন। এবার এর মধ্যে কয়েক কুচি বরফ বা আইস কিউব দিয়ে খেয়ে নিন। ঘোলের স্বাদ বাড়াতে এর উপর ভাজা জিরার গুঁড়ো বা চাট মশলা ছড়িয়ে দিতে পারেন।

২. গরমে ইফতারের সময় গলা ভেজাতে পাতিলেবুর সরবতের চেয়ে ভালো আর কী হতে পারে। খুব সহজেই পাতিলেবুর রস, পরিমাণ মতো চিনি আর সামান্য লবণ দিয়ে (বিট লবণ হলে ভালো) বানিয়ে ফেলুন লেবুর শরবত।

৩. আম কাঁচা হোক বা পাকা, গরমে এর চেয়ে উপাদেয় ফল আর কিছু নেই! কাঁচা আমের সঙ্গে আন্দাজ মতো চিনি, লবণ, আইস কিউব আর সামান্য পুদিনা পাতা মিলিয়ে বানিয়ে ফেলুন আম পান্না বা কাঁচা আমের শরবত।

৪. এই গরমে পেট আর শরীর ঠান্ডা রাখতে বেলের সরবত হল অব্যর্থ ‘দাওয়াই’! আন্দাজ মতো চিনি, লবণ দিয়ে জলের সঙ্গে ভালো করে গুলিয়ে নিন। এর সঙ্গে চাইলে কয়েক ফোঁটা গন্ধরাজ লেবুর রস দিতে পারেন সুগন্ধের জন্য। এবার এর মধ্যে কয়েক কুচি বরফ বা আইস কিউব দিয়ে গলা ভিজিয়ে নিন।

৫. এই গরমে ছাতুর শরবত যেমন শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে, তেমনই পেটও ভরে। সামান্য পাতিলেবু আর আন্দাজ মতো লবণ, চিনি দিয়ে ভাল করে ব্লেন্ড করে বানিয়ে ফেলুন ছাতুর শরবত।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue