রবিবার, ১৯ মে, ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

গরম আরো বাড়বে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার ০২:১১ পিএম

গরম আরো বাড়বে

ঢাকা : বৈশাখের দিন যত গড়াচ্ছে গরমও সেই সঙ্গে বাড়ছে। মাত্র একদিনের ব্যবধানে দেশে সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গেছে। আগামী কয়েক দিন তাপমাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আর নতুন নতুন এলাকায় তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাঙামাটি, কক্সবাজার, কুতুবদিয়া ও টেকনাফ অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকাসহ বিস্তার লাভ করতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি, এর আগে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ একদিনের ব্যবধানে রাজশাহীতে তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা (শনিবার) ৩৪ দশমিক ৪ ডিগ্রি থেকে বেড়ে রোববার ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়।

রোববার রাতে ঢাকা ও আশপাশের অঞ্চলে কালবৈশাখী ঝড়ের সঙ্গে সামান্য বৃষ্টি হয়েছে। গতকাল সোমবার সকালেও ঢাকার আকাশ মেঘলা ছিল। এতে গরম কিছুটা কমেছে।

সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কিছু কিছু অঞ্চলে বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে। সেখানে ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী- ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, ‘শনিবারের তুলনায় রোববার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আগামী কয়েক দিন তাপমাত্রা আরো বেড়ে চলমান তাপপ্রবাহ আরো বিস্তৃত হবে।’

তিনি বলেন, ‘এই মাসে মোটামুটি গরম থাকবে। তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা সেভাবে নেই। বৃষ্টিও কম হবে। কোথাও কোথাও হঠাৎ সামান্য ঝড়-বৃষ্টি হবে। এভাবেই চলবে এপ্রিল মাস।’

যশোর, কুষ্টিয়া এলাকার দিকে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে বলেও জানান আবহাওয়াবিদ আবদুর রহমান।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue