শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রাহায়ণ ১৪২৬

গরম একদমই সহ্য করতে পারে না ‘সিন্দাবাদ’

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ আগস্ট ২০১৯, শুক্রবার ১০:৩০ পিএম

গরম একদমই সহ্য করতে পারে না ‘সিন্দাবাদ’

ঢাকা : প্রায় ৫১ মণ ওজনের সিন্দাবাদ নামে গরুটিকে দেখতে গাবতলী পশুর হাটে ভিড় করছেন প্রচুরসংখ্যক মানুষ। উঁচু-লম্বা সিন্দাবাদকে ঘিরে ক্রেতাদের যত না ভিড়, তারচেয়ে বেশি ভিড় দর্শনার্থীদের। তাতে আবার একেবারেই গরম সহ্য করতে পারে না সে। সারাক্ষণই রাখতে হয় বাতাসের ব্যবস্থা।

শুক্রবার (৯ আগস্ট) মানিকগঞ্জের সাটুরিয়া থেকে এনে গাবতলী হাটে তোলা হয়েছে সিন্দাবাদকে।

হাটে আনার পর থেকেই একনজর দেখতে দর্শনার্থীদের ভিড় লেগেই রয়েছে সিন্দাবাদকে ঘিরে।

সিন্দাবাদের মালিক মোহাম্মদ বিল্লাল হোসেন। তিনি বলেন, সিদাবাদ নামে গরুটি লালন-পালন করতে প্রতিদিন প্রায় ১২শ থেকে ১৫শ টাকার খাবার খাওয়াতে হয়।

তিনি আরও জানান, তিন বছর আগে সিন্দাবাদকে তিন লাখ ৩০ হাজার টাকা দিয়ে কিনেছিলেন। বর্তমানে ছয় দাঁতের সিন্দাবাদের বয়স চার বছর।

'সিন্দাবাদের দেখাশোনা করার জন্য সার্বক্ষণিক দু’জন লোক নিয়োজিত থাকে। গরম একদমই সহ্য করতে পারে না। তার ঘরে ২৪ ঘণ্টার জন্য একটি সিলিং ফ্যান ও একটি বড় টেবিল ফ্যান লাগানো থাকে। বিদ্যুৎ না থাকলে হাতপাখা দিয়ে বাতাস করতে হয়। এছাড়াও গরমের দিনে একাধিকবার গোছল করাতে হয় তাকে।’

তার খাবারের তালিকায় রয়েছে আপেল, মাল্টা, ছোলা, ভুট্টা, ধান, চাউলের গুঁড়া, ঘাস, খড়, ভুসি ও চিটাগুড়। এছাড়াও সিন্দাবাদকে প্রতিদিন আটটি করে স্যালাইন খাওয়ানো হয়।

সিন্দাবাদের দাম চাওয়া হচ্ছে ২০ লাখ টাকা। ইতোমধ্যে ১৪ লাখ টাকা দাম বলেছে ক্রেতারা। তবে মালিক বিল্লাল হোসেনে ১৬ থেকে ১৭ লাখ টাকা হলে সিন্দাবাদকে বিক্রি করে দেবেন বলে জানান।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue