শনিবার, ২০ জুলাই, ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

গাড়ি রিক্যুইজিশনের রিটে চার এমিকাস কিউরি নিয়োগ

আদালত প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ জুলাই ২০১৯, মঙ্গলবার ০৭:২৯ পিএম

গাড়ি রিক্যুইজিশনের রিটে চার এমিকাস কিউরি নিয়োগ

ঢাকা : লিশের গাড়ি রিক্যুইজিশনের বিধান বাতিলে রিট মামলার শুনানিতে চারজন বিশিস্ট আইনজীবীকে এমিকাস কিউরি (আদালতে আইনী সহায়তাকারী) হিসেবে মনোনীত করেছে হাইকোর্ট।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ মঙ্গলবার (৯ জুলাই) তাদের মনোনীত করে আদেশ দেয়।

রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ বাসস’কে আজ এ কথা জানান। তিনি বলেন, চার আইনজীবী হলেন- ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাবেক এটর্নি জেনারেল ফিদা এম কামাল ও সুপ্রিমকোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ডিএমপির পক্ষে ছিলেন আইনজীবী মোশতাক হোসেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশের ১০৩ (ক) ধারার অধীনে পুলিশ যেকোনো গাড়ি রিক্যুইজিশন করতে পারার বিধানকে বেআইনি ও মৌলিক অধিকার পরিপন্থি ঘোষণার রিটে আজ এ চারজনকে এমিকাস কিউরি নিয়োগ দিয়েছে।

২০১০ সালে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে এ রিট আবেদনটি করা হয়। এ রিটের প্রেক্ষিতে ওই বছরের ২৩ মে রুল জারি করে করেন এবং অন্তবর্তীকালীন আদেশে বিশেষ প্রয়োজন ছাড়া গাড়ি রিকুইজিশন না করা, গাড়ির যথাযথ ভাড়া পরিশোধ, হয়রানি বন্ধ করা, ১৫ দিনের বেশি গাড়ি রিক্যুইজিশন না রাখাসহ কয়েকটি নির্দেশনা দেয় বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue