শনিবার, ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা টি-শার্ট পরা নারীকে একি বললেন তসলিমা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ এপ্রিল ২০১৯, মঙ্গলবার ১১:৪৫ এএম

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা টি-শার্ট পরা নারীকে একি বললেন তসলিমা

ঢাকা: বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিন প্রতিবাদী মেয়েদের উৎসাহিত করে আরও কিছু বাক্য লিখে দিয়েছেন, টি-শার্টে লেখার জন্য। নিজের ভেরিফায়েড অ্যাকাউন্টে তসলিমা লিখেছেন, ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা টি-শার্ট বাংলাদেশের কিছু মেয়ে পরছে। এরকম টি-শার্ট আরও মেয়ের পরা উচিত। আরও কিছু লিখতে হবে টি-শার্টে।

১. ঘেষবেন না, আমি আপনার মা বোন নই

২. যৌনবস্তু নই। তফাত যাও।

৩. নারী -নির্যাতন বন্ধ করো।

৪. আমরা তোমার সহযাত্রী, আমরা খাদ্য নই।

৫. বর্বরতা দূর করো। সভ্য সমাজ গড়ে তোলো।

৬. পুরুষতন্ত্র বিদেয় করো, বিবেকবান মানুষ গড়।

৭. পশুর কাছে ধর্ষণ না করা শেখ।

৮. ধর্ষণমুক্ত সমাজ চাই।

৯. নারীবিদ্বেষ আর নয়।

১০. নারীর সমানাধিকার ছাড়া সমাজ সভ্য হয় না।

১১। আমি আপনার স্ত্রী নই, প্রেমিকাও নই। দূরত্ব বজায় রাখুন।

১২। আমাকে বাধ্য করবেন না আপনাকে ঘৃণা করতে।

১৩। নারীবিদ্বেষী হওয়ায় কৃতিত্ব নেই, বোধবুদ্ধিসম্পন্ন মানুষ হন।

১৪। পুরুষাঙ্গ হওয়ার চেয়ে পুরুষ হওয়া ভালো।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার কেন্দ্রে রয়েছে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ টি-শার্ট। ঢাকার একটি ইন্টারনেট ভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠান এই ডিজাইনের টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করেছে।

টি-শার্টের ডিজাইনার এবং ওই প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারীদের একজন হলেন জিনাত জাহান নিশা। তিনি জানান, গণপরিবহনে আমি নিজে যৌন হয়রানির শিকার হই। তারই প্রতিবাদ হিসেবেই এ ধরনের পণ্য তৈরি করার চিন্তা আসে তার মাথায়।

নিশা বলেন,‘কয়েক বছর আগে পাবলিক বাসে একবার যৌন হয়রানির শিকার হওয়ার পর প্রতিবাদ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছিলাম।’ বলেন নিশা।

এর আগেও যৌন হয়রানির শিকার হলেও পাবলিক বাসের ওই ঘটনা তার ওপর অন্যরকম প্রভাব ফেলেছিল বলে জানান নিশা। তারই প্রতিবাদ হিসেবে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি খোঁপার কাঁটা তৈরি করেন। সেই খোঁপার কাঁটাটি নিজের প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে ছাড়েন নিশা। যদিও এই পণ্যের মাধ্যমে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্য ছিল না বলে জানান তিনি।

নিশা আরও বলেন, ‘বাসে পুরুষদের সাথে ধাক্কা লাগলে বা তারা আমার গা ঘেঁষে দাঁড়ালে আমার কোনো সমস্যা নেই। আমাদের দেশে ভিড়ের বাসে সেরকম হতেই পারে। কিন্তু অনেকেই সেই অবস্থার সুযোগ নিতে চান, যা একেবারেই গ্রহণযোগ্য নয়।’


সোনালীনিউজ/ঢাকা/আকন