মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

গুগলের কাছে ৩৯ হাজার কোটি টাকা পাওনা বিভিন্ন গণমাধ্যম

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জুন ২০১৯, মঙ্গলবার ১১:০৯ এএম

গুগলের কাছে ৩৯ হাজার কোটি টাকা পাওনা বিভিন্ন গণমাধ্যম

ঢাকা: গুগলের ব্যবসার ক্ষেত্রে নিউজ গুরুত্বপূর্ণ অংশ।তাদের ক্লিকের ৪০ শতাংশ আসে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের কনটেন্ট থেকে।কিন্তু গুগল গণমাধমের প্রকাশকদের অর্থ দেয় না বলে অভিযোগ করেছেন ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্সের’ প্রধান নির্বাহী ডেভিড চাভার্ন।

২০১৮ সালে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠানের ওয়েবসাইট ব্যবহার করে ৩৯ হাজার ৫৩৮ কোটি টাকার বেশি আয় করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্সের’ প্রধান নির্বাহী ডেভিড চাভার্ন বলছেন, গুগলের এই আয় থেকে সাংবাদিকদেরও প্রাপ্য রয়েছে, কারণ তারাই কনটেন্টগুলো প্রস্তুত করে।১৯৯২ সালের দিকে প্রতিষ্ঠিত হওয়া ওয়াশিংটন ডিসির গণমাধ্যমভিত্তিক অলাভজনক মৈত্রী সংগঠন ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্সের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে দ্য নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল এই টাকা আয় করেছে তাদের সার্চ এবং গুগল নিউজের মাধ্যমে। প্রতিষ্ঠানটির এই আয়ের পরিমাণ শেষ দুটি ‘অ্যাভেঞ্জার্স’ মুভির বিক্রিত টিকিটের দামের থেকে বেশি! শুধু তাই নয়; বিশ্বের কোনো পেশাদার ক্রীড়া প্রতিষ্ঠানের এত টাকা বছরে আয় করে না।

সামাজিক যোগাযোগমাধ্যমের উত্থানের পর থেকে বিভিন্ন ব্রাউজার গণমাধ্যম প্রতিষ্ঠানকে ব্যবহার করে কোটি কোটি ডলার কামিয়ে নিচ্ছে।তবে তৃতীয় পক্ষের ডিজিটাল বিজ্ঞাপন থেকে বিভিন্ন হিসাব-নিকাশ শেষে নামমাত্র অংশ পান তারা। বিজ্ঞাপনের প্রায় পুরো অর্থ চলে যায় গুগল কিংবা ফেসবুকের অ্যাকাউন্টে।

ইতোমধ্যে গুগলের আয় খতিয়ে দেখতে নিজস্ব উদ্যোগে ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্সের অনলাইনভিত্তিক একটি গবেষণা চালাচ্ছে। সংবাদমাধ্যম এবং প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক কেমন হবে, সেটি নিয়ে আলোচনা করছে তারা।

চাভার্ন আশা করেন, তাদের নতুন গবেষণা প্রকাশ্যে আশার পর আয় সংক্রান্ত বিশ্বাসের ভিত্তি শক্ত হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue