সোমবার, ০৬ এপ্রিল, ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

গৃহকর্মী নিতে চায় মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার ১০:৪৬ এএম

গৃহকর্মী নিতে চায় মালয়েশিয়া

ঢাকা : বাংলাদেশি থেকে দ্রুত গৃহকর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

রোববার (২৩ ফেব্রুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ‌্য জানান তিনি।

ইমরান আহমদ বলেন, মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগেরান জানিয়েছেন, বাংলাদেশিদের জন্য তারা দ্রুত শ্রমবাজার খুলতে আগ্রহী। গৃহকর্মী নেয়ারও আগ্রহ দেখিয়েছে মালয়েশিয়া।

তিনি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার চালুর বিষয়ে শুরু থেকেই কুলাসেগারান এবং আমি একমত ছিলাম। আমরা আনন্দিত যে, বাজারটি উন্মুক্ত হওয়ার পথে। তবে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ২৬ ফেব্রুয়ারি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে, যা ২৪ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বলেন, কোন পদ্ধতিতে মালশিয়ায় কর্মী প্রেরণ করা হবে তাও নির্ধারণ হবে ওই বৈঠকে। তবে আমরা একমত হয়েছি যে, আমাদের খুব দ্রুত শ্রমবাজার খুলতে হবে। এবার আমরা গৃহকর্মী পাঠাব মালয়েশিয়ায়। এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলাপ হয়েছে। এগুলো আগামী বুধবার জয়েন্ট ওয়ার্কিং কমিটির সভায় চূড়ান্ত করা হবে। খুব শিগগিরই আমরা যেকোনো একটা সিস্টেমে মালয়েশিয়ার শ্রমবাজারে কর্মী পাঠাব।

এ সময় মালয়েশিয়ার মন্ত্রী বলেন, আমাদের অর্থনীতির আকার বাড়ছে। ফলে মালয়েশিয়া এই মুহূর্তে কর্মী সংকটে রয়েছে। এ অবস্থায় আরো কর্মী দরকার। এর চেয়ে বড় বিষয়, আমরা শ্রমবাজারের পরিধি বাড়িয়েছি। আমরা গৃহকর্মী নিতে চাই। আশা করি, দ্রুত আমরা সব বিষয় ঠিক করতে পারব।

তিনি বলেন, বাংলাদেশের জন্য শ্রমবাজারটি শিগগিরই চালু হবে। আসন্ন বৈঠকে যে সিদ্ধান্ত নেয়া হবে, তা মালয়েশিয়ার মন্ত্রিপরিষদে উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদে এটি পাস হলেই শ্রমবাজারটি উন্মুক্ত হবে।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় বাংলাদেশিদের জন্য শ্রমবাজার বন্ধ রয়েছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue