শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

ঘরে বসেই পাকা চুল কালো করার উপায়

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার ০৫:৩৯ পিএম

ঘরে বসেই পাকা চুল কালো করার উপায়

ঢাকা: বয়স বিশ বা তিরিশের কোঠা পেরোতে না পেরোতেই মাথার চুল পাকতে শুরু করে। কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ালেও নারীরা যেন এ নিয়ে একটু বেশিই বিপদে পড়ে।

আবার বয়সের সঙ্গে সঙ্গে আমাদের প্রিয় ঝলমলে কালো চুলগুলো যখন সাদা হতে শুরু করে, এটা মেনে নিতে বেশ কষ্ট হয়।

সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করতে পারেন। আসুন জেনে নেই কীভাবে সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করবেন।

আমলকি ও হেনা

চুলের যত্নে যে প্রশাধনী ব্যবহার করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি। ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করতে চুলের লেন্থ অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এবার পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

মেথি ও নারকেল তেল

অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন সমৃদ্ধ মেথি আমাদের চুল সাদা হওয়া রোধ করে। নারকেল তেল গরম তাতে মেথি দানা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোঁড়ায় ভালো করে মালিশ করুন। রাতে ঘুমানোর আগে মালিশ করে পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

চা পাতা

এছাড়াও চা পাতার পাউডার – ২ চামচ, মেহেদি পাউডার – ২ চামচ, মধু – ১ চামচ , লেবুর রস – ১ চামচ। বাটিতে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন।

পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধাঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

ওপরের যেকোনো প্যাক ব্যবহারের আগে চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। নিয়মিত এসব প্যাক ব্যবহারে সাদা চুল কালো হবে, সেই সঙ্গে থাকবে মজবুত, সিল্কি ও সুপার সফট।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue