শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

ঘৃণাবাচক মন্তব্য ঠেকাতে ফেসবুকের উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২২ জুন ২০১৯, শনিবার ০৬:৩৩ পিএম

ঘৃণাবাচক মন্তব্য ঠেকাতে ফেসবুকের উদ্যোগ

ছবি সংগৃহীত

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা, উগ্রবাদ এবং ঘৃণাবাচক মন্তব্য ছাড়ানোর দায়ে বৈশ্বিকভাবে তীব্র সমালোচনায় আসে ফেসবুক। এসব ইস্যুতে তাদের নীতিমালায় বিভিন্ন পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (২১ জুন) ফেসবুক এক ব্লগ বিবৃতিতে জানায়, ফেসবুকে ঘৃণাবাচক মন্তব্য ঠেকাতে তারা বেশকিছু নতুন উদ্যোগ নিয়েছে। এরমধ্যে শ্রীলঙ্কা ও মিয়ানমারে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে।

কারণ সম্প্রতি এই দেশ দুটোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা ও ঘৃণাবাচক মন্তব্য প্রকাশ করে বিশৃঙ্খলা ছড়ানো হয়। ফলে সাম্প্রদায়িক দাঙ্গাসহ জাতিগত বৈষম্যে এসব অঞ্চলে মাথাচাড়া দিয়ে ওঠে। যা সমাজ ও রাষ্ট্রে ডেকে নিয়ে আসে ভয়াবহ বিপর্যয়।

সম্প্রতি শ্রীলঙ্কায় ফেসবুকে মুসলিম বিরোধী আন্দোলনে বেশকিছু গ্রুপ সোচ্চার হয়ে ওঠে। যা ফেসবুক প্রত্যক্ষ করে সেসব অ্যাকাউন্ট গুলো বন্ধ করে দেয়। একই সঙ্গে ফেসবুকের আওতাধীন হোয়াটসঅ্যাপেও ঘৃণাবাচক মন্তব্য বন্ধে যেসব গ্রুপ থেকে এসব কর্মকাণ্ড পরিচালিত হয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

ফেসবুক বলছে, তারা ‘বর্ডারলাইন কনটেন্টে’ বিশেষ নজর দিবে। কারণ এসব কনটেন্টে ফেসবুকের নীতিমালা লঙ্ঘন না করেও একটি বিষয়কে স্পর্শকাতর হিসবে প্রকাশ করে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়। সূত্র: দ্যা ভার্জ

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue