মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

চলতি বছর ৪ হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

চলতি বছর ৪ হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগ

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক (ছবি : সংগৃহীত)

ঢাকা : চলতি বছরই দেশের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এরই মধ্যে চিকিৎসক নিয়োগের জন্য সুপারিশের অনুমোদন দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ মে) মন্ত্রণালয়ের ঘোষিত ১০০ দিনের কর্মসূচির অগ্রগতি জানাতে সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। চলতি বছরের মধ্যে ৪ হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগ দেয়া হবে। শিগগিরই এই নিয়োগ দেয়া হবে বলেও আশ্বস্ত করেছেন তিনি। আগামী বছর আরও প্রায় পাঁচ হাজার নিয়োগ দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করাটাই আমাদের মূল লক্ষ্য। এজন্য হাসপাতালগুলোতে মনিটরিং বৃদ্ধি করা হয়েছে।

তিনি বলেন, ইমার্জেন্সি, মেডিসিন বিভাগ ছাড়া অন্যান্য ডাক্তারদের কর্মঘণ্টা হল সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এজন্য ২টার পরে গেলে হাসপাতালে ডাক্তার কম দেখা যায়। এজন্য সরকারি হাসপাতালগুলোতে দ্বিতীয় শিফট করার বিষয়ে পরিকল্পনা হচ্ছে।

স্বাস্থ্য সুরক্ষা আইনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ আইন প্রণয়নের কার্যক্রম চলছে। ইতোমধ্যে আইনটি মন্ত্রিসভায় নিয়েছিলাম। তারা কিছু অবজার্ভেশন দিয়েছিল। সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে।

এ আইন হলে কি কি সুফল পাওয়া যাবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যায় হলে জবাবদিহিতা থাকবে। এ আইনের মাধ্যমে সেবার মান বাড়বে। অযাচিতভাবে কোন ডাক্তার বা নার্সকে হামলা করলে এ আইনে ব্যবস্থা নেয়া যাবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে ৫ হাজার বেডে উন্নীত করার কাজ শুরু হয়েছে। আগামী চার বছরের মধ্যে পর্যায়ক্রমে কাজ সম্পন্ন হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পিএসসি বিশেষ বিসিএসের মাধ্যমে হাসপাতালগুলোতে চিকিৎসক নিয়োগ দিয়ে থাকে। ৩৯তম বিসিএসও চিকিৎসকদের জন্য আয়োজন করেছিল পিএসসি।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue