রবিবার, ১৮ আগস্ট, ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

চিকিৎসায় নোবেল পেলেন হনজু ও অ্যালিসন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০১ অক্টোবর ২০১৮, সোমবার ০৫:১৮ পিএম

চিকিৎসায় নোবেল পেলেন হনজু ও অ্যালিসন

হনজু (বামে), অ্যালিসন (ডানে)

ঢাকা: চিকিৎসা বিজ্ঞানে ২০১৮ সালে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের তাসুকু হনজু এবং যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন। ক্যান্সার চিকিৎসায় সাফল্য অর্জনে তাদেরকে এই পুরস্কার দেয়া হয়েছে।

সোমবার (১ অক্টোবর ) সুইডেনের রাজধানী স্টকহোমের কারোলিনস্কা অ্যাকাডেমিতে নোবেল কমিটি চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই দুই বিজ্ঞানী ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

রোগ প্রতিরোধ বিজ্ঞানী অ্যালিসন ও হনজু নতুন এক ধরনের ইমিউন সিস্টেম উদ্ভাবন করেছেন যা ক্যান্সার সেল প্রতিরোধ করতে সক্ষম। মরণব্যাধী ক্যান্সার চিকিৎসায় তাদের এ উদ্ভাবন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

পুরস্কার ঘোষণার সময় নোবেল কমিটি জানায়, ‘ক্যান্সার চিকিৎসায় কীভাবে নতুন কৌশল ব্যবহার করতে হয়, তা দেখিয়েছে অ্যালিসন ও হনজু।’ মর্যাদাপূর্ণ এই পুরস্কারের আওতায় তারা ১ মিলিয়ন ডলার পাবেন।'

প্রতি বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার সবার আগে দেয়া হয়। ২ অক্টোবর (মঙ্গলবার) পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

ডায়নামাইটের আবিষ্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এরপর প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৯ বার দেওয়া হয়েছে নোবেল পুরস্কার। সর্বশেষ ২০১৭ সালে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন মার্কিন বিজ্ঞানী। তারা হলেন,  জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। কোষ কীভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য তাদের পুরস্কার দেয়া হয়।

সোনালীনিউজ/এমএইচএম