বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

বিবিএস কেবলসের শেয়ার কারসাজি

চেয়ারম্যানের স্ত্রী ও এমডিসহ জড়িতদের সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার ১১:৫০ পিএম

চেয়ারম্যানের স্ত্রী ও এমডিসহ জড়িতদের সাড়ে ৮ কোটি টাকা জরিমানা

ফাইল ছবি

ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিবিএস কেবলসের শেয়ার কারসাজিতে কোম্পানিটির চেয়ার‌ম্যানের স্ত্রী ও ব্যবস্থাপনা পরিচালকসহ জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে ৮ কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিএসইসির ৭৩৫তম কমিশন সভায় এ জরিমানা করা হয়েছে বলে বলে সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিবিএস কেবলসের চেয়ারম্যানের স্ত্রী খাদিজা তাহেরাকে ৩ কোটি টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এছাড়া ব্যবস্থাপনা পরিচালক আবু নোমান হাওলাদারকে ১ কোটি টাকা, তার ভাই আবু নাইম হা্ওলাদারকে ১০ লাখ টাকা, তার ব্রাদার ইন ল ফরহাদ হোসেনকে ৩০ লাখ টাকা, মনোনিত পরিচালক সৈয়দ ফেরদৌস রায়হান কিরমানিকে ৫ লাখ টাকা, কবির আহমেদ অ্যান্ড এসোসিয়েটকে ২৫ লাখ টাকা, ব্রোকারেজ হাউজ প্রুডেনশিয়াল ক্যাপিটালকে ৫৫ লাখ টাকা, আব্দুল কাইয়ুম অ্যান্ড এসোসিয়েটকে ১ কোটি ৮০ লাখ টাকা, মো. নজরুল ইসলাম অ্যান্ড এসোসিয়েটকে ২৫ লাখ টাকা, সৈয়দ আনিসুর রহমানকে ২৫ লাখ টাকা ও হাসান জামিলকে ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া যথাসময়ে পিএসই প্রকাশ না করায় বিবিএস কেবলসের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিবিএস কেবলসের শেয়ার নিয়ে কারসাজির অভিযোগ ওঠে সর্বত্রই। কোম্পানিটির ১০ টাকা মূল্যের প্রতিটি শেয়ার ১৬ কার্যদিবসের মধ্যে দেড়শ’ টাকায় ওঠে। এর সঙ্গে জড়িত কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ তাদের  স্বজনরা। শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার কারণ খতিয়ে দেখতে বিএসইসি গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে এসেছে এ চাঞ্চল্যকর তথ্য।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে বিবিএস কেবলস। দেশের উভয় পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে ২০১৭ সালের ৩১ জুলাই কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়। এরপর থেকেই শেয়ারদরে উল্লম্ফন দেখা যায়। অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির নেপথ্যে কোম্পানিটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ তাদের স্বজনদের নাম উঠে এসেছে নিয়ন্ত্রক সংস্থা গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে। এরপরে কমিশন তাদের এ জরিমানা করে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue