শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

ছাত্রলীগ নয় কোটার নেতাদের সঙ্গেই ইইউর বৈঠক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার ০২:২১ পিএম

ছাত্রলীগ নয় কোটার নেতাদের সঙ্গেই ইইউর বৈঠক

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কোটা আন্দোলনের নেতারা (ছবি : সংগৃহীত)

ঢাকা : তরুণ ছাত্র সমাজের প্রতিনিধি হিসেবে বাংলাদেশ ছাত্রলীগকে বাদ দিয়ে বরং কোটা সংস্কার আন্দোলনের নেতাদের সঙ্গেই ঢাকায় বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল।

বৈঠকে মানসম্মত শিক্ষার পরিবেশ, দেশের বিভিন্ন ছাত্র আন্দোলন, গণতন্ত্র, মানবাধিকার পরিস্থিতি, নারী ও শিশুর প্রতি সহিংসতারোধে তরুণ ও ছাত্র সমাজের ভূমিকাসহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

বুধবার (১২ জুন) দুপুর ১টার দিকে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে বাংলাদেশের তরুণ ও ছাত্র সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের অংশ হিসেবে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের তরুণ সমাজের নেতৃত্ব যারা দিচ্ছেন, ছাত্র ও সাধারণ মানুষের অধিকার আদায়ে কাজ করছে এমন প্রতিনিধিদের সঙ্গে তারা আলোচনা করছেন। এরই অংশ হিসেবে সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে আলোচনায় আসা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের আমন্ত্রণ জানায় ইইউ প্রতিনিধি দলটি।

আলোচনার বিষয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মুহাম্মদ রাশেদ খাঁন বলেন, 'তরুণ ও ছাত্র সমাজের প্রতিনিধি হিসেবে আমাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। আলোচনায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য মানসম্মত শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টি, সাম্প্রতিক বিভিন্ন আন্দোলন, দেশের গণতন্ত্র এবং নারীর ক্ষমতায়নে তরুণ সমাজের ভূমিকা নিয়ে আলোচনা হয়।'

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, 'তারা মূলত রোহিঙ্গা শরণার্থীদের পর্যবেক্ষণে এসেছে। পাশাপাশি গণতন্ত্র, মানবাধিকার রক্ষা এবং নারীর ক্ষমতায়নে তরুণ সমাজের ভূমিকাসহ দেশের বিশাল তরুণ ও ছাত্র সমাজের ভাবনা সম্পর্কে জানতে আজকের বৈঠকের আমাদের আমন্ত্রণ জানিয়েছে।

আলোচনায় ইইউ প্রতিনিধি দলের এরিকা হাসজন্স এবং মাইকেল সাফিয়ানিক উপস্থিত ছিলেন।

অন্যদিকে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর, আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁন ও বিন ইয়ামিন মোল্লা। তাদের বাইরে ছিলেন ডাকসু নির্বাচনে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অরণি সেমন্তি খান।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলটি মূলত রোহিঙ্গা শরণার্থীদের পর্যবেক্ষণে ঢাকায় এসেছেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue