বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ছুটির সময়ে বেশি ব্যবহৃত হচ্ছে যেসব ডিভাইস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ এপ্রিল ২০২০, রবিবার ০৯:৩৯ পিএম

ছুটির সময়ে বেশি ব্যবহৃত হচ্ছে যেসব ডিভাইস

ঢাকা : মহামারি আকারে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মানুষকে ঘরে থাকারও পরামর্শ দিয়েছে সরকার। সাধারণ ছুটির এই পুরো সময়টাতেই মানুষ দিনের বেশিরভাগ সময় কাটাচ্ছে তাদের বিভিন্ন ইলেকট্রনিক গ্যাজেটের সাথে।

এ সময়ে মানুষ কোন ডিভাইস বেশি ব্যবহার করছে, তা জানতে একটি অনলাইন জরিপ করেছে দ্রুত বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ জরিপ পরিচালনা করা হয়েছে যেখানে অংশ নিয়েছেন রিয়েলমি স্মার্টফোন ইউজার কমিউনিটির সদস্যরা।

বন্ধের এ সময়টাতে মানুষ কোন ধরনের ডিভাইস বেশি ব্যবহার করছে, তা জানাই ছিল এ জরিপের মূল লক্ষ্য।

জরিপের একমাত্র প্রশ্নটি ছিলবা, 'বাসায় থাকাকালীন নিজেকে ব্যস্ত রাখতে দিনের বেশিরভাগ সময়ে আপনি কোন ডিভাইসটি ব্যবহার করেন?’

উত্তরের ঘরে ছিল চারটি আলাদা অপশন- স্মার্টফোন, কম্পিউটার, টেলিভিশন এবং ট্যাবলেট। অবাক করার মতো ব্যাপার হলো জরিপে অংশ নেওয়া ৯২ শতাংশ সদস্যই বলেছেন সাধারণ ছুটিতে সময় কাটানোর জন্য তাঁরা স্মার্টফোন ব্যবহার করছেন।

কম্পিউটারের পক্ষে ভোট দিয়েছেন ৬ শতাংশ ব্যবহারকারী। বাকি দুই শতাংশ ব্যবহারকারী এ সময়ে নিজেকে ব্যস্ত রাখার জন্য টেলিভিশন কিংবা ট্যাবলেট ব্যবহার করেন বলে জানিয়েছেন।

জরিপে অংশ নেওয়া একজন সদস্য বলেন,  আজকাল সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে আমাদের প্রিয় টিভি সিরিজ দেখা, হাই গ্রাফিক্যাল গেম খেলা, ছবি কিংবা ভিডিও ধারণ করে মুহূর্তের মধ্যে এডিট করে সেগুলো শেয়ার করা, সবই শুধুমাত্র স্মার্টফোনের মাধ্যমে করা যায়। এছাড়া বর্তমান সময়ে বিভিন্ন নতুন অ্যাপের মাধ্যমে আপডেটও পাওয়া যাচ্ছে।

ডিভাইস নিয়ে গ্রাহকদের চাহিদা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা পেতে এ জরিপ পরিচালনা করেছে রিয়েলমি।

এছাড়া জরিপের মাধ্যমে সম্ভাবনাময় জায়গাগুলো চিহ্নিত করাও তারুণ্যের এই ব্র্যান্ডটির অন্যতম লক্ষ্য।

জরিপে অংশগ্রহণকারীদের বেশিরভাগেরই বয়স ১৮ থেকে ৩৫ এর মধ্যে। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে যেমন ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল থেকে এই জরিপে অংশ নেয়, যার মধ্যে শুধুমাত্র ঢাকা থেকে অংশ নেন প্রায় ৮০ শতাংশ।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue