বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

ছুটি কমছে ১২ দিন, ক্লাসের সময় বেড়ে ১ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২১ এপ্রিল ২০২০, মঙ্গলবার ০৫:৫৪ পিএম

ছুটি কমছে ১২ দিন, ক্লাসের সময় বেড়ে ১ ঘণ্টা

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দীর্ঘ সময় ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ঐচ্ছিক শিক্ষা ছুটি সীমিত করার কথা ভাবা হচ্ছে।

ঈদুল আজহার ছুটি ১৫ দিন থেকে কমিয়ে তা ১০ দিন ও দুর্গাপূজার ছুটি সাত দিন কমিয়ে তিন দিন করাসহ বড় ছুটি কমিয়ে আনা হবে। সেই সঙ্গে শ্রেণিকক্ষে ক্লাসের সময় ৪০ মিনিটের পরিবর্তে এক ঘণ্টা করা হবে।

মঙ্গলবার (২১ এপ্রিল) সকালে শিক্ষা সচিব মাহাবুব হোসেনের সঙ্গে সারা দেশের ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্টদের ভিডিও কনফারেন্সে এমন প্রস্তাব জানিয়েছেন বোর্ড চেয়ারম্যানরা।

মিটিং শেষে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, করোনা পরিস্থিতির কারণে গত একমাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ক্ষতি পুষিয়ে দিতে শিক্ষাপঞ্জি অনুযায়ী বড় ছুটি যেমন ঈদুল আজহার ১৫ দিন ছুটির পরিবর্তে ১০ দিন, দুর্গাপূজার সাত দিনের বদলে তিন দিন ছুটি করাসহ অন্যান্য উৎসবের ছুটিগুলো একদিন বা দুইদিন করে কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের এই চেয়ারম্যান বলেন, ‘ছুটিগুলো আমরা সমন্বয় করতে পারি। এ বিষয়ে একটি আলোচনা হয়েছে। ছুটিগুলো সমন্বয় করলে আমাদের যে সময়টা চলে গেছে, সেই সময়টা কাভার হবে। বিষয়টি আলোচনা হয়েছে। এখনও সিদ্ধান্ত হয়নি। বিষয়টি স্টাডি করে ওয়ার্কআউট করে আমরা সচিব মহোদয়কে দেব। তারপর তারা সিদ্ধান্ত নেবেন।’

করোনাভাইরাসের প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত কয়েক দফায় ছুটি ঘোষণা করে সরকার। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত বন্ধ রয়েছে। জরুরি প্রয়োজনে সীমিত আকারে ব্যাংক, আর জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান খোলা রয়েছে।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue