মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

ছুটি থাকছে না পাবলিক পরীক্ষায়

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০১৯, রবিবার ০৭:০৯ পিএম

ছুটি থাকছে না পাবলিক পরীক্ষায়

প্রতীক ছবি

ঢাকা: জেএসসি, এসএসসি, এইচএসসি ও সমমানের মতো পাবলিক পরীক্ষায় সময় কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে বোর্ডগুলো। সে অনুযায়ী, পরীক্ষার সময় প্রতিটি বিষয়ের মাঝে বিরতি কমিয়ে আনা হবে। এর আগে জিপিএ-৫ এর পরিবর্তে জিপিএ-৪ এর আলোকে পরীক্ষার ফল প্রকাশের উদ্যোগের কথা বলা হয়। যদিও সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

জানা গেছে, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের পরীক্ষা ১০ দিনের মধ্যে নেয়া হবে বলে পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে এই পরীক্ষা নিয়ে অন্তত ১৫ দিন সময় প্রয়োজন হয়। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা হয় প্রায় একমাস ধরে। তবে তা কমিয়ে ২০ থেকে ২২ দিনের মধ্যে করার পরিকল্পনা করা হচ্ছে। আর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা দেড় মাসের অধিক সময় ধরে নেওয়া হলেও এক মাসের মধ্যে করার চিন্তাভাবনা করা হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ড ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব–কমিটির চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, এখন দীর্ঘদিন ধরে পাবলিক পরীক্ষা হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ক্লাসসহ অন্যান্য শিক্ষা কার্যক্রমে সমস্যা হয়। কারণ, অনেক প্রতিষ্ঠানেই কেন্দ্র থাকে। এ জন্য পরীক্ষার সময় কমিয়ে আনার চিন্তাভাবনা করা হচ্ছে।

সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে তিনি জানান, আগামী পরীক্ষা থেকেই সময় কমিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। জুলাইয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান আমিরুল আলম খান পরীক্ষার সময় কমিয়ে আনার এই উদ্যোগকে ইতিবাচক বলে অভিহিত করেছেন।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue