বুধবার, ০৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

ছুটি নিয়ে সরকারি চাকরিজীবীদের বড় সুখবর

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ জুন ২০২০, মঙ্গলবার ১০:০৭ পিএম

ছুটি নিয়ে সরকারি চাকরিজীবীদের বড় সুখবর

ঢাকা: করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে সীমিত পরিসরে অফিস খোলার মধ্যে উপস্থিতি ও কর্মঘণ্টা শিথিল করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অফিসে সর্বোচ্চ ২৫ শতাংশ সরকারি কর্মকর্তা-কর্মচারী আসবেন, আসার পর দুই ঘণ্টার মধ্যে কাজ শেষ করতে পারলে বাসায় চলে যাওযারও সুযোগ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সব মন্ত্রণালয় ও বিভাগগুলোকে এমন নির্দেশনা পাঠানো হয়েছে।

করোনা ভাইরাসের কারণে ৬৬ দিনের ছুটি শেষে ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস ও গণপরিবহন খুলে দেওয়ার পর এমন নির্দেশনা দেওয়া হয়।

অফিস খোলার পরদিন সোমবার (১ জুন) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, সচিবালয়ে যারা কাজ করেন, তারা যাতে সংক্রমিত না হন সেজন্য ২৫ শতাংশ লোকবল অফিস করবেন। বাকি ২৫ শতাংশ অনলাইনে বাসা থেকে কাজ করতে পারবেন। আর ৫০ শতাংশ রিজার্ভ রেখে তারাও এভাবে কাজ করবেন।

এর পরদিন জনপ্রশাসন থেকে পাঠানো নির্দেশনায় অফিসে উপস্থিত থাকার সময়ও শিথিল করে বলা হয়, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস থাকলেও সকালে এসে কাজ শেষ হলে দুই ঘণ্টাতেই চলে যাওয়ার সুযোগ রয়েছে।

৩১ থেকে ১৫ জুন পর্যন্ত সীমিত পরিসরে অফিস চালুর বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসনের নির্দেশনায় বলা হয়, সব সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসগুলো নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী এবং সন্তান সম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন।

‘এক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা ১৩ দফা (পরে সংশোধিত ১২ দফা) নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে। জরুরি ও অত্যাবশ্যকীয় ক্ষেত্র ব্যতীত সব সভা ভার্চুয়াল উপস্থিতিতে আয়োজন করতে হবে। নিষেধাজ্ঞাকালে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।’

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue