বুধবার, ২৬ জুন, ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

জঙ্গি হামলায় নাইজেরিয়ায় ২৫ সৈন্যসহ বহু বেসামরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ মে ২০১৯, রবিবার ০৩:২৮ পিএম

জঙ্গি হামলায় নাইজেরিয়ায় ২৫ সৈন্যসহ বহু বেসামরিক নিহত

ঢাকা : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গিদের চোরাগোপ্তা হামলায় অন্তত ২৫ সৈন্যসহ বহু বেসামরিক নিহত হয়েছেন।

শনিবার (২৫ মে) সকালে বোর্নো রাজ্যের একটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়ার সময় বোকোহারাম জঙ্গিগোষ্ঠী হামলাটি চালায় বলে দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে। খবর রয়টার্সের। এক সপ্তাহের মধ্যে এটি নাইজেরিয়ার সেনাবাহিনীর ওপর চালানো দ্বিতীয় প্রাণঘাতী হামলা। এর মাধ্যমে এ সপ্তাহেই নিহত সৈন্যের সংখ্যা দাঁড়াল ৪৫ বা তার বেশি।

স্থানীয় স্বেচ্ছাসেবক বাহিনীর একটি সূত্র জানায়, জঙ্গিগোষ্ঠী বোকোহারামের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য সৈন্যরা ওই অঞ্চলের গ্রামগুলো খালি করছিল। এরই অংশ হিসেবে বোর্নো রাজ্যের একটি গ্রাম থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছিলে সৈন্যরা। এ সময় জঙ্গিরা তাদের ওপর হামলা চালায়। বেসামরিকদের গাড়িবহরটিতে ৫০টির মতো গাড়ি ছিল।

বোকোহারাম জঙ্গিরা চোরাগোপ্তা হামলা চালিয়ে সৈন্য এবং বেসামরিকদের বহনকারী গাড়িগুলো ঘিরে ফেলে নির্বিচারে গুলি চালায়। এতেই এ হতাহতের ঘটনা ঘটে। এই অঞ্চলে বোকোহারামের পাশাপাশি আরও কয়েকটি জঙ্গিগোষ্ঠী এক দশক ধরে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।

এসব লড়াইয়ে ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ বিষয়ে নাইজেরিয়ার সামরিক বাহিনীর মুখপাত্রের মন্তব্য জানার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।  এর আগে বুধবার ইসলামিক স্টেটের পশ্চিম আফ্রিকা শাখার হামলায় ২০ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে জঙ্গিগোষ্ঠী।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue