বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

জবিতে যত্রতত্র পার্কিং, সংকুচিত পদচারণার স্থান

মাহমুদ তানজীদ, জবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ মে ২০১৯, সোমবার ০৫:১১ পিএম

জবিতে যত্রতত্র পার্কিং, সংকুচিত পদচারণার স্থান

এভাবেই ক্যাম্পা‌সের যেখানে-সেখানে বাস, ব্যক্তিগত গাড়ি ও মোটর সাইকেল পার্কিং হয়

ঢাকা : আয়তনে ছোট ক্যাম্পাস হলেও এশিয়ার সবচেয়ে বেশি ছাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) তে। কিন্তু এ ছোট ক্যাম্পা‌সের যেখানে-সেখানে বাস, ব্যক্তিগত গাড়ি ও মোটর সাইকেল পার্কিং-এ সংকুচিত হয়ে পড়েছে সাধারন শিক্ষার্থী‌, শিক্ষক কর্মচারী‌দের পথচলার স্থান। 

বিশ্ববিদ্যালয়ের জন সং‌যোগ তথ্য ও প্রকাশনা দপ্তর থে‌কে প্রকা‌শিত সর্বশেষ বার্তা অনুযায়ী, বিশ্ব‌বিদ্যাল‌য়ের বর্তমান আয়তন মাত্র ১০ একর বলা হলেও বাস্তবে এর আয়তন আরো কম। এতটুকু জায়গার মধ্যে  ভবন গু‌লো বা‌দে যতটুকু জায়গা খা‌লি থা‌কে তার  সবস্থানেই বাস, শিক্ষকদের ব্যক্তিগত গাড়ি ও মোটর সাইকেল পার্কিং- এর ফলে ১৯ হাজার শিক্ষার্থী, প্রায় ৭০০ শিক্ষক ও প্রায় ১,৫০০ কর্মকর্তা-কর্মচারীর মুক্তভাবে চলাফেরা ক‌ঠিন হ‌য়ে দা‌ড়ি‌য়ে‌ছে ।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যাল‌য়ের শান্ত চত্ত্বর, কেন্দ্রীয় শহীদ মিনারের আশেপাশের অংশ, ক্যান্টিনের সামনে, বিজ্ঞান অনুষদ,  কেন্দ্রীয় মসজিদের সামনে ও কলা অনুষদের মাঠে গাড়ি পার্কিং করছেন শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের পরিবহন গুলো।

বাসগু‌লো প্রধান ফটক দিয়ে ঢুকেই অর্ধেক রাস্তা জুড়ে আছে শিক্ষার্থীবহনকারী বাস। ব্যবহারযোগ্য একমাত্র ফটকটি দিয়ে প্রায় সারাদিনই গাড়ি প্রবেশ ও বের হওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থী সহ সং‌শ্লিষ্ট সকলকে। এছাড়া শান্তচত্বরের ভাস্কর্য ঘিরে পার্কিং করা রয়েছে মোটর সাইকেল। শিক্ষকদের বহনকারী বাসের পিছনে ঢাকা পড়েছে কেন্দ্রীয় শহীদ মিনার। কলা অনুষদে শিক্ষকদের ব্যক্তিগত গাড়ি রাখা হয়েছে এবং বিজ্ঞান অনুষদের সামনে খেলার মাঠ দখল করে রাখা হয়েছে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো।

বিষয়‌টি নি‌য়ে বিশ্ববিদ্যালয়ের ১৩তম আর্বতনের শিক্ষার্থী রাহাত হোসেন বলেন, ‘এমনিতে ছোট ক্যাম্পাস তার উপরে আবার যেখানে সেখানে পার্কিং যার ফলে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্য হারিয়ে গেছে। উন্মুক্ত কোনো জায়গা নেই যেখানে বসে বন্ধুদের সাথে আড্ডা দিবো।’ 

পরিবহণ পুল প্রশাসক আবদুল্লাহ আল মাসুদের সাথে যোগাযোগ করা হলে এ ব্যাপারে তিনি বলেন, জুন বা জুলাইে আরো ১৪ টি নতুন গাড়ি ব্যবস্থা করা হচ্ছে। সেগুলো কোথায় রাখবো, সেটা চিন্তা করে  পার্কিং হিসেবে ধূপখোলায় বিকল্প ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি কলেজ ‌ছিল সেজন্য এটাতে আগে থে‌কে পা‌র্কিং এর কোনো ব্যবস্থা ছিল না। 

এজন্য পার্কিং ব্যবস্থা এর চেয়ে ভালো করাও সম্ভব নয়। পার্কিং এর জন্যে বিকল্প জায়গার ব্যবস্থা করা দূরহ বিষয় কারণ ঢাকা শহরে এতো বিশাল জায়গা পাওয়া সম্ভব না। তারপরওে আমরা বিষয়‌টি নি‌য়ে ভাব‌ছি।

সোনালীনিউজ/বিএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue