সোমবার, ২১ অক্টোবর, ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

জাকির নায়েককে ভারতে পাঠানো নিয়ে যা বললেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ আগস্ট ২০১৯, বুধবার ০৩:৩৪ পিএম

জাকির নায়েককে ভারতে পাঠানো নিয়ে যা বললেন মাহাথির

ঢাকা: অর্থ পাচার এবং সন্ত্রাসবাদের অনুপ্রেরণার অভিযোগের মামলায় জাকির নায়েককে ভারতে পাঠালে তিনি হত্যার শিকার হতে পারেন বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। সেপাংয়ে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের ২১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে মঙ্গলবার (১৩ আগস্ট) সাংবাদিকদের এ কথা বলেন মাহাথির। 

মাহাথির বলেন, আমরা যে সমস্যার মুখোমুখি হচ্ছি তা হলো, আমরা জাকির নায়েককে ফেরত পাঠাতে পারি না। কেননা তিনি হত্যার ঝুঁকির মধ্যে আছেন। তাই জাকির নায়েক আজ মালয়েশিয়াতে। তবে কোন দেশ যদি তাকে নিতে চায়, তারা নিতে পারে।’

এদিকে, জাকির নায়েকের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে মালয়েশিয়ায়। মালেশিয়ার ন্যাশানাল পেট্রিওটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, মালয়েশিয়দের উষ্কানি দেওয়া বন্ধ করুক জাকির নায়েক। 

সম্প্রতি মালয়েশিয়ার কোটা বারুতে ভারতের মুসলমানদের সঙ্গে মালয়েশিয়ার হিন্দুদের পরিস্থিতির তুলনা করেন জাকির নায়েক। তিনি বলেন, "ভারতে মুসলমানরদের তুলনায় মালয়েশিয়ায় হিন্দুরা দ্বিগুণ সুযোগ-সুবিধা পেয়ে থাকে।" 

এরপরই তিনি যে মন্তব্য করেন, তাকে ঘিরে ওঠে বিতর্কের ঝড়। জাকির বলেন, "মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডঃ মাহাথীর মহম্মদের তুলনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি বেশি আনুগত্য প্রকাশ করে মালয়েশিয়ার হিন্দুরা।" মালয়েশিয়ায় বসবাসকারী হিন্দুদের দেশের প্রতি আনুগত্য নিয়ে প্রশ্ন তোলেন জাকির। 

জাকিরের এমন মন্তব্যকে কেন্দ্র করে বিতর্কের ঝড় ওঠে আন্তর্জাতিক মহলে। ন্যাশানাল প্যাট্রিয়টস অ্যাসোসিয়েশনের সভাপতি দাতুক মোহম্মদ আরশাদ রাজি বলেন, "জাকির ভারতীয় বংশোদ্ভূত মালয়েশিয়দের বিরুদ্ধে কথা বলে প্রধানমন্ত্রীর সুনজরে আসার চেষ্টা করছেন"। এই ধরণের স্পর্শকাতর বিষয়ে জাকিরের কথা বলার অধিকার নেই বলে জানান তিনি। জাকিরকে ধর্মের ভিত্তিতে তুলনা করার থেকে বিরত থাকতে হুঁশিয়ারি দেন তিনি। 

জাকিরের মন্তব্যের কড়া নিন্দা করেন মালেশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। তিনি বলেন, "মালেশিয়ায় বিভিন্ন ধর্মের মানুষ থাকেন। তাদের মধ্যে বিভেদ ছড়াচ্ছে জাকির নায়েক।" জাকিরের বিরূদ্ধে এর আগেও বেশ কয়েকবার হিন্দু-মুসলিম বিভেদ ছড়ানোর চেষ্টা অভিযোগ করেন তিনি। তিনি জানান, মালয়েশিয়া থেকে জাকিরকে বিতাড়িত করার চেষ্টা করবেন তিনি।  

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue