রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮, ৪ অগ্রাহায়ণ ১৪২৫

জাবির ভিসিকে আলটিমেটাম বিএনপিপন্থী শিক্ষকদের

জাবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ নভেম্বর ২০১৮, রবিবার ০৮:২২ পিএম

জাবির ভিসিকে আলটিমেটাম বিএনপিপন্থী শিক্ষকদের

ছবি: সোনালীনিউজ

জাবি : অচিরেই বিধি অনুযায়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি)  পরিচালক পদে নিয়োগের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ ও বিএনপিপন্থী শিক্ষকরা। দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে তাঁরা বলেন, দাবি না মানলে উদ্ভূত যেকোনো পরিস্থিতির জন্য প্রশাসনকে দায়ি থাকতে হবে। নিয়মতান্ত্রিকভাবে সাবেক ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারীর আইআইটির পরিচালক হওয়ার কথা থাকলেও তিনি বিএনপিপন্থী শিক্ষক হওয়াই তাঁকে নিয়োগ থেকে বঞ্চিত করা হচ্ছে বলেও অভিযোগ করেন তাঁরা।

রোববার (৪ নভেম্বর) সকালে নিয়মতান্ত্রিকভাবে প্রাপ্য পরিচালকের কাছে দায়িত্ব হস্তান্তরের দাবিতে উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেন বিএনপিপন্থী শিক্ষকরা। কিন্তু উপাচার্য দাবি না মানায় দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলার সামনে সংবাদ সম্মেলন করেন বিএনপিপন্থী শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে বিএনপিপন্থী শিক্ষক অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার বলেন, ‘আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি, অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারীকে নিয়মতান্ত্রিক প্রাপ্য আইআইটির পরিচালকের দায়িত্ব দেওয়া হচ্ছে না। তাই এই বিষয়ে আমরা উপাচার্যের সঙ্গে দেখা করলে তিনি আমাদেরকে একাধিকবার আশ্বাস প্রদান করলেও তা বাস্তবায়ন করেননি। এমন অবস্থায় তিনি আজ পরিচালকের দায়িত্ব হস্তান্তর না করেই নিয়োগ বোর্ডের সভা আহ্বান করেছেন। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘আইআইটির মতো একটি প্রযুক্তি নির্ভর বিষয়ের নিয়মিত পরিচালককে বাদ দিয়ে কোনো নিয়োগ দিলে প্রতিষ্ঠানের অগ্রযাত্রা বাধাগ্রস্ত হবে। তাই আমরা প্রতিষ্ঠানের প্রয়োজনে আগামী ৭ নভেম্বরের মধ্যে নিয়মিত পরিচালকের কাছে দায়িত্ব হস্তান্তরের দাবি জানাচ্ছি। অন্যথায় আমরা কঠোর আন্দোলনের দিকে যেতে বাধ্য হবো। তখন উদ্ভূত যে কোনো পরিস্থিতির জন্য প্রশাসনকে দায়ি থাকতে হবে।’

এ সময় অধ্যাপক মো. নরুল ইসলাম বলেন, ‘আমরা আজ উপাচার্যের সঙ্গে দেখা করে আমাদের দাবি তুলে ধরেছি। কিন্তু তিনি আমাদের দাবির প্রতি ন্যূনতম সম্মান না দেখিয়ে স্বেচ্ছাচারী আচরণ করছেন। তাই আমরা এই ন্যায়সঙ্গত দাবি আদায়ে কঠোর আন্দোলন করে উপাচার্যের স্বেচ্ছাচারিতার জবাব দিব।’ অন্যদিকে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এক বিবৃতিতে বিধি অনুযায়ী আইআইটির পরিচালক ও আইন অনুষদের ডিন নিয়োগের দাবি জানান।

এসব বিষয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ফোন দেয়া হলে তিনি ফোন ধরেননি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue