রবিবার, ০৫ জুলাই, ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

টিকটক-লাইকিসহ ৫৯ চীনা অ্যাপ নিষিদ্ধ ভারতে

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ জুন ২০২০, মঙ্গলবার ০৮:৩২ এএম

টিকটক-লাইকিসহ ৫৯ চীনা অ্যাপ নিষিদ্ধ ভারতে

ঢাকা: অনেক দিন ধরেই বিদেশি সামগ্রী বিশেষ করে চীনা পণ্য বয়কটের দাবি উঠেছে ভারতে। নানা মহল থেকে ভারতে চীনা অ্যাপের ব্যবহার বন্ধ করার জন্যও কেন্দ্রের উপরে চাপ তৈরি হচ্ছিল। এবার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

উইচ্যাট, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা অ্যাপসহ মোট ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল নরেন্দ্র মোদি সরকার।

লাদাখের গালোয়ানে এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর দেশজুড়ে যে প্রতিবাদ শুরু হয়েছে তাতে সাড়া দিয়েই কেন্দ্রের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের সুরক্ষার কথা মাথায় রেখে এই সব অ্যাপ ব্লক করা হয়েছে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি ও বিগো লাইভসহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

সোমবার (২৯ জুন) সন্ধ্যার পর মন্ত্রণালয় এক বিবৃতিতে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে নিষিদ্ধ চীনা অ্যাপগুলোর একটি তালিকাও প্রকাশ করে।

ভারতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় এসব চীনা অ্যাপস নিষিদ্ধ হয় বলে জানা যায়।

নিষিদ্ধ অ্যাপসগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো - টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার ইট, কোয়াই, বাইডু ম্যাপ, শেইন, ক্লেশ অব কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হ্যালো, লিকি,  ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, এমসি ব্রাউজার, ভাইরাস ক্লিনার, ডিইউ প্রাইভেসি, মোবাইল লিজেন্ডস, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, ইউ ভিডিও, কিউকিউ লঞ্চার, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ ইন্টারন্যাশনাল, ভিমেট, বাইডু ট্রান্সলেট,  সুইট সেলফি, উই মেট, কিউকিউ প্লেয়ার, ফটো ওয়ান্ডার, ক্লিন মাস্টার, ক্যাম স্ক্যানার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ডিইউ ব্রাউজার, ডিইউ ক্লিনার, ক্যাশে ক্লিনার ডিইউ অ্যাপ স্টুডিও, ভল্ট হাইড, ডিইউ রেকর্ডার, নিউ ভিডিও স্ট্যাটাস, ভিগো ভিডিও, মেইতু, ভাইভা ভিডিও।

সোনালীনিউজ/এএস
 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue