রবিবার, ৩১ মে, ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

টেনিসকে বিদায় জানালেন এই রুশ সুন্দরী শারাপোভা

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার ০৬:৩৯ পিএম

টেনিসকে বিদায় জানালেন এই রুশ সুন্দরী শারাপোভা

ঢাকা : মারিয়া শারাপোভা। রাশিয়ান টেনিস সুন্দরী। সেই সুন্দরী পেশাদার টেনিসকে বিদায় জানালেন। বুধবার (২৬ ফেব্রুয়ারি) নিজের অবসরের কথা ঘোষণা করেছেন বিশ্বের সাবেক এই এক নম্বর টেনিস তারকা। দীর্ঘদিন ধরে কাঁধের চোটের জন্য ভুগছিলেন শারাপোভা। তার প্রভাব পড়ছিল কোর্টে। সেরা ফর্মের ধারেকাছেও ছিলেন না। এই মৌসুমে দুটি ম্যাচ পরপর হারের পর আরো ভেঙে পড়েছিলেন টেনিস সুন্দরী।

অবশেষে কঠিন সিদ্ধান্ত নিয়েই ফেললেন। মাত্র ৩২ বছর বয়সে বিদায় জানালেন প্রিয় খেলাকে।

একটি আবেগঘন পোস্টে শারাপোভা লিখেছেন, ‘যে জীবনটাকেই শুধু জেনেছি তা পেছনে ফেলে দিই কী করে? ছোটবেলা থেকে যে কোর্টে খেলা শিখেছি তার থেকে দূরে যাই কী করে? সেই খেলা যা একইসঙ্গে কান্না ও আনন্দ দিয়েছে। ২৮ বছরেরও বেশ সময় ধরে যে খেলা তোমার পরিবার ও অনুরাগীদের সঙ্গে নিয়ে চলেছে। কিন্তু আমি এতে নতুন। তাই আমাকে ক্ষমা করো, টেনিস। আমি বিদায় জানাচ্ছি তোমাকে!’

আবেগঘন এই লেখা চোখে পানি এনেছে তাঁর অসংখ্য অনুরাগীদের।

২০০৪ সালে হাতে যখন ঐতিহ্যবাহী উইম্বলডনের সোনার থালা উঠল, তখনই বিশ্ব টেনিসে নিজের আগমন বার্তা দিয়েছিল সপ্তদশী শারাপোভা। এরপর দুটি ফরাসি ওপেন এবং একটি করে ইউএস ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেন জিতে ক্যারিয়ারে গ্র্যান্ড স্ল্যাম সম্পূর্ণ করেছিলেন মারিয়া।

২০১৬ সালে আসে শারাপোভার ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময় গেছে। সে বছর ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় ১৫ মাসের জন্য আন্তর্জাতিক টেনিস থেকে নিষিদ্ধ হন তিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে কোর্টে ফিরলেও নিজের সেরা ফর্মে ফিরতে পারেননি ‘মাশা’।

সেইসময় চিরপ্রতিদ্বন্দ্বী সেরেনা উইলিয়ামস, ভিক্টোরিয়া আজারেঙ্কা, পেট্রা কিটোভারা কোর্ট দাপাচ্ছেন। ফিরে এসে বিশেষ সুবিধা করতে পারেননি শারাপোভা। মাত্র একটি টুর্নামেন্টের শেষ আটে পৌঁছাতে পেরেছিলেন তিনি। তবে গ্র্যান্ড স্ল্যামগুলোতে ক্রমাগত খারাপ পারফরম্যান্সের কারণে হারিয়ে যাচ্ছিলেন শারাপোভা। এক প্রকার বাধ্য হয়েই টেনিসকে বিদায় জানালেন রাশিয়ান তারকা।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue