শুক্রবার, ১০ জুলাই, ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

ডলফিন হত্যা বন্ধে ভার্চুয়াল কোর্টের প্রথম নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ মে ২০২০, মঙ্গলবার ০১:২৮ পিএম

ডলফিন হত্যা বন্ধে ভার্চুয়াল কোর্টের প্রথম নির্দেশ

ঢাকা: দেশে কার্পজাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে ডলফিন হত্যা বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইলে আদালতকে জানাতে বলা হয়েছে।

মঙ্গলবার (১২ মে) বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্ট এ নির্দেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ডলফিন হত্যা বন্ধে সোমবার (১১ মে) ভার্চুয়াল কোর্টে রিট করা হয়। রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, স্থানীয় নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

হালদায় নির্বিচারে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনার পাশাপাশি ডলফিন হত্যা বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানাতে রুল জারির আবেদন জানানো হয়।

রিটকারী আইনজীবী আব্দুল কাইয়ুম বলেন, ‘বন্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোনো প্রাণী হত্যা করা যাবে না। এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরীহ প্রাণীকে হত্যা করেছে।’

তিনি বলেন, ‘লকডাউনের এই সময় যখন প্রকৃতি তার নিজস্ব রূপে ফিরে আসছে, কক্সবাজার সমুদ্র সৈকতেও যখন ডলফিন দেখা যাচ্ছে, তখন এভাবে প্রাণিগুলো হত্যা করে পরিবেশের জন্য ক্ষতি করছে তারা।’

সোনালীনিউজ/এএস