রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

ডিএসইতে সূচক কমলেও লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ আগস্ট ২০২০, সোমবার ০৩:০২ পিএম

ডিএসইতে সূচক কমলেও লেনদেন ছাড়িয়েছে হাজার কোটি টাকা

ফাইল ছবি

ঢাকা: সূচকের রেকর্ড উত্থানের একদিন পরে সোমবার (১০ আগস্ট) দেশের প্রধান শেয়ারাবাজর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কিছুটা পতন হলেও টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ ১০০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে। টানা ১১ কার্যদিবস সূচকের উত্থান শেষে আজ পতন হলো।

রোববার (৯ আগস্ট) ডিএসইএক্স সূচকটি চালু হওয়ার সাড়ে ৭ বছরের মধ্যে একদিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়। ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪০৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপরে বিগত সাড়ে ৭ বছরের মধ্যে সূচকটি রোববার দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল।

সূচকের এ উত্থানে করোনা পরিস্থিতিতেও কিছুটা স্বস্তি ফিরে এসেছে ব্রোকারেজ হাউজগুলোতে। আর লেনদেনের সময়সূচি আরো ৩০ মিনিট বাড়ানোর কারনে লেনদেন বেড়েছে দুই স্টক এক্সচেঞ্জে। রোববার থেকে দুই স্টক এক্সচেঞ্জে সকাল ১০ থেকে বেলা আড়াইটা পর্যন্ত সাড়ে ৪ ঘণ্টা লেনদেন চালু হয়।

সোমবার দিনশেষে ডিএসইতে ১,০৪৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১,১২৮ কোটি টাকার।

এ দিনে ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, শেয়ার দর কমেছে ২১৭টির এবং ২৬টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৯৪ পয়েন্টে। সিএসইতে আজ ২৮৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দর বেড়েছে, কমেছে ১৪২টির আর ২৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫৯কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue