শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

ডিজিটাল প্লাটফর্মে আইপিওর লটারি ড্র’র অনুমোদন পেল এক্সপ্রেস ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০২০, শনিবার ১১:১৮ এএম

ডিজিটাল প্লাটফর্মে আইপিওর লটারি ড্র’র অনুমোদন পেল এক্সপ্রেস ইন্স্যুরেন্স

ফাইল ছবি

ঢাকা: শেয়ারবাজারে প্রথমবারের মতো ডিজিটাল প্লাটফর্মে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারি ড্র করার অনুমোদন পেয়েছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড। বৃহস্পতিবার (১৬ জুলাই) কোম্পানিটিকে এ অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৭৩২তম নিয়মিত সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে প্রায় ১৫৮ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা চাহিদার ছয় গুণ বেশি। চাহিদার বেশি আবেদন জমা পড়ায় ২৩ জুলাই লটারির মাধ্যমে আইপিও বিজয়ী চূড়ান্ত করার প্রস্তুতি নিচ্ছে সাধারণ বিমাটি।

বিএসইসি জানায়, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওর লটারি ব্যুরো ফর রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন (বিআরটিসি), বুয়েটের তদারকিতে সম্পন্ন করে যেকোন একটি স্বীকৃত এবং সনদপ্রাপ্ত ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে আবেদনকারীদের নিকট সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করবে। আগামিতে সব আইপিওর ক্ষেত্রে সিডিবিএল এর তদারকিতে বুয়েটের বিআরটিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগ বা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তৈরীকৃত লাইসেন্সড ডিজিটাল প্লাটফর্মে লটারি অনুষ্ঠিত হবে।

গত ১৮ ফেব্রুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়।

 কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে।

জানা গেছে,  যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ১০ কোটি ৪৩ লাখ ১৬ হাজার টাকার শেয়ার। এই বরাদ্দের বিপরীতে ১১৫ যোগ্য বিনিয়োগকারীর ২২ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকার আবেদন জমা পড়েছে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনমূল্যায়নসহ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

সোনালীসিউজ/এলএ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue