সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

ডিসেম্বরেই বাজারে আসছে বাংলাদেশি ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার ০৭:২৮ পিএম

ডিসেম্বরেই বাজারে আসছে বাংলাদেশি ভ্যাকসিন

ফাইল ছবি

ঢাকা: গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ জানিয়েছেন, বাংলাদেশি ভ্যাকসিন কবে নাগাদ বাজারে আসতে পারে। 

দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের এই সহযোগী প্রতিষ্ঠানের তৈরি  ভ্যাকসিন  প্রসঙ্গে বুধবার (১২ আগস্ট) দেশের একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি। 

তিনি বলেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বর মাস নাগাদ ভ্যাকসিন বাজারজাত করতে পারব বলে আশা করছি।’

ডা. আসিফ মাহমুদ বলেন, ‘আমরা এখনও অ্যানিমেল ট্রায়ালে রয়েছি, সেটা এখনও শেষ হয়নি। অ্যানিমেল ট্রায়াল শেষ করে সেপ্টেম্বরের মধ্যে হিউম্যান ট্রায়ালের (মানুষের মধ্যে প্রয়োগ) জন্য আবেদন করব। হিউম্যান ট্রায়ালের তিন ধাপ শেষ করে ডিসেম্বর নাগাদ বাজারে আসবে ভ্যাকসিন।

ভ্যাকসিন নিয়ে গ্লোবের সক্ষমতা প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বে এখন অনেকেই ভ্যাকসিনের জন্য চেষ্টা করছে। রাশিয়া ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আরও বেশ কিছু ঘোষণা শিগগিরই আসবে। বাংলাদেশে ভ্যাকসিন নিয়ে কেউ কাজ করছে এমনটা আমার জানা নেই। তাই দেশে কেউ যদি পারে তাহলে আমরাই পারব। কারণ, কাজটা তো শুরু করেছি আমরা। গ্লোব এতদূর এসেছে থেমে যাওয়ার জন্য নয়। অবশ্যই এর শেষ দেখতে চাই আমরা। আমার মনে হয়, কেউ যদি পারে বাংলাদেশে গ্লোবই পারবে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue