বুধবার, ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসতে হবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ মে ২০১৯, মঙ্গলবার ০৬:৩৩ পিএম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসতে হবে

ঢাকা : ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন বক্তারা। তারা বলেন, নগরবাসী সচেতন হলে ঢাকা ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে থাকবে। এর বাইরে দুই সিটি কর্পোরেশন মশক নিধন কার্যক্রম আরো জোরদান করতে হবে।  

মঙ্গলবার (১৪ মে) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অঞ্চল ২ এ অনুষ্ঠিত ডিএনসিসি এবং স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ আয়োজনে এক সভায় বক্তারা এ কথা বলেন।

বক্তারা আরো বলেন, সিটি কর্পোরেশন ও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে কাজ চলছে। এ বিষয়ে নগরবাসী আরো সহযোগিতা করলে এ কাজ আরো তরান্বিত হবে। ফলে এ বিষয়ে কর্তৃপক্ষের পাশাপাশি নগরবাসীর সহযোগিতা খুবই প্রয়োজন।

এসময় বলা হয়, মশার লাস্ট স্টেজটা হচ্ছে উড়ন্ত মশা। এর আগে মশা তিনটি স্টেজ পানিতে অবস্থান করে। উড়ন্ত মশা হচ্ছে পূর্ণ বয়স্ক যুবক মশা। এটাকে এ পরিবেশে মারা একটু কঠিন। যেখানে মশার জন্ম হতে পারে সেই পানির ফ্লো যদি আমরা অব্যাহত রাখা যায় তাহলে ৭০ শতাংশ মশা জন্মগ্রহণই করবে না। এটি হচ্ছে আমাদের একটা চ্যালেঞ্জ। অন্যান্য প্রতিষ্ঠানের কিছু ড্রেন আছে ঢাকা, সেখানে আমার যেতে পারছি না।

এছাড়া, ঢাকার আশপাশে অপরিকল্পিত ডোবা-নালা আছে, এ জায়গাগুলো থেকে মশার জন্ম হয়। ফলে এ সমস্যা সমাধানে সবাইকে এক সাথে কাজ করতে হবে। এসময় সিটি কর্পোরেশন ও স্বাস্থ্য অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue