রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

ডেঙ্গু রোগী ঢাকায় কমছে বাইরে বাড়ছে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার ১২:২৩ পিএম

ডেঙ্গু রোগী ঢাকায় কমছে বাইরে বাড়ছে

ঢাকা : রাজধানী ঢাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমছে। তবে ঢাকার বাইরে এ রোগীর সংখ্যা বাড়ছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার (১৪ আগস্ট) সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে ১ হাজার ৮৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে ঢাকায় ৭৫৫ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ১২৫ জন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল ১২০০। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত এক সপ্তাহের তথ্য পর্যালোচনা করলে দেখা যায় সারা দেশের হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগীর ভর্তির সংখ্যা খুব অল্প করে কমে যাচ্ছে। শেষ তিন দিনে অর্থাৎ ১১ আগস্ট ২ হাজার ৩৩৪ জন, ১২ আগস্ট ২ হাজার ৯৩ জন আর ১৩ আগস্ট ১ হাজার ২০০ জন হাসপাতালে ভর্তি হন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে সারা দেশে হাসপাতালে ৭ হাজার ৮৬৯ ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৪ হাজার ১৪৩ জন এবং ঢাকার বাইরে ৩ হাজার ৭২৬ জন।

চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত হাসপাতালগুলো থেকে ৩৮ হাজার ৪৪২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা শেষে চলে গেছেন। মোট ভর্তি হয়েছিলেন ৪৬ হাজার ৩৫১ জন। ডেঙ্গুতে মারা গেছেন ৪০ জন।

বাংলাদেশের খবরের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও বগুড়া মোহাম্মাদ আলী হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে নতুন ৪০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে মেডিকেল কলেজ, মোহাম্মাদ আলী ও টিএমএসএস হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক ও স্বাস্থ্য কমপ্লেক্সে ১১৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।

কুমিল্লায় ডেঙ্গু আক্রান্ত রোগীর ভর্তিও সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ৩০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

লক্ষ্মীপুরের কমলনগরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আশিকুর রহমান পরশ নামে চার বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। গত সোমবার রাতে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

মাদারীপুরের শিবচরে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাজী আবদুল মজিদ (৭৫) নামে আরো এক রোগী মারা গেছেন। গত মঙ্গলবার রাত ১টার দিক শিবচরের নিজ বাড়িতে তার মৃত্যু হয়। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে।

নোয়াখালীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে আমির হোসেন (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গত রোববার সকাল ৬টার দিকে চিকিৎসাধীন অবস্থায় নোয়াখালী জেনারেল হাসপাতালে তিনি মারা যান। এর আগে গত ২ আগস্ট ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে প্রাইম হাসপাতালে মোশারেফ হোসেন (৩০) নামে এক যুবক মারা যায়।

সোনালীনিউজ/এমটিআই