বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

ডিএনসিসি মেয়র আতিকুল

ঢাকাকে রিকশামুক্ত করা হবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ জুলাই ২০১৯, মঙ্গলবার ০৯:৪১ পিএম

ঢাকাকে রিকশামুক্ত করা হবে

ঢাকা: আগামী দুই বছরের মধ্যে ঢাকাকে রিকশামুক্ত করা হবে। এ সময় রিকশার পরিবর্তে কুড়িল-বিশ্বরোডে বিআরটিসির চক্রাকার বাস নামানোর কথাও বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।  

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর একটি হোটেলে সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত এক আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময় বিষয়ক কর্মশালার সমাপনী পর্বে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গণপরিবহন ব্যবস্থায় নিয়ম-শৃঙ্খলা নেই। নিয়ম-শৃঙ্খলা বলতে ব্যবসায়িক নিয়ম থাকতে হবে, আর্থিক নিয়ম থাকতে হবে। এমনকি প্রাতিষ্ঠানিক কাঠামো থাকতে হবে। আমাদের এখানে সেটা নেই।

মেয়র আতিকুল ইসলাম বলেন, পরিবহন ব্যবস্থাকে একটি বিজনেস মডিউল দিতে হবে। সবাই যে যার মতো ব্যবসা করছে। সেখান থেকে সবাইকে এই মডিউলের বেতন নিয়ে আসতে হবে।

অন্য এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আগামীকাল বুধবার দুপুর ১২টায় রিকশাচালক ও মালিকদের নগর ভবনে ডেকেছি। আমরা তাদের সঙ্গে কথা বলতে চাই। তাদের সমস্যার কথা শুনতে চাই। আমরা তাদের বোঝাতে চাই যে নগরীর বৃহত্তর স্বার্থে এ ধরনের পদক্ষেপ নিতে হবে।

রিকশা বন্ধের এই উদ্যোগকে নাগরিক সমাজ সাধুবাদ জানিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকাকে রিকশামুক্ত করার প্রক্রিয়া আজ বা কাল তো শুরু করতেই হবে। তাই আমরা রিকশাচালক ও মালিকদের বোঝাবো। রিকশারর পরিবর্তে কুড়িল-বিশ্বরোডে বিআরটিসির চক্রাকার গাড়ি নামানোর চিন্তা করছি আমরা।

মেয়র আরো বলেন, ঢাকা শহরে যত সড়ক আছে সেগুলো একত্রিত করলে ২০ হাজার কিলোমিটার হয়। কিন্তু আমরা রিকশা বন্ধ করতে পেরেছি মাত্র ১০ কিলোমিটার সড়কে। আমাদের পরিকল্পনা আছে দুই বছরের মধ্যে ঢাকাকে রিকশাশূন্য করার।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue