শুক্রবার, ২৪ মে, ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

ঢাকা থে‌কে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় স‌রিয়ে নিতে চায় রাজউক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ মে ২০১৯, শনিবার ০৮:২৫ পিএম

ঢাকা থে‌কে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় স‌রিয়ে নিতে চায় রাজউক

ঢাকা : রাজধানী ঢাকা থেকে সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় সরিয়ে নিতে চায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। শনিবার (৪ মে) রাজউক মিলনায়তনে সেভ দ্যা চিলড্রেন এবং রাজউক আয়োজিত 'শিশুদের ভাবনায় কেমন হবে ঢাকা' শীর্ষক এক সংলাপে অংশ নিয়ে এ কথা জানান রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান।

শিশুদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের জন্য পরিকল্পিত শহর দিতে পারিনি। এ জন্য রাজউক চেয়ারম্যান হিসেব আমি দায়ী। আমরা চেষ্টা করছি ঢাকা থেকে সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় সরিয়ে ফেলতে। এ নিয়ে পরিকল্পনা চলছে। দুটি জায়গাও দেখেছি আমরা।

রাজউক চেয়ারম্যান ব‌লেন, রাজধানীতে থে‌কে স্কুল ক‌লেজ বিশ্ববিদ্যালয় স‌রিয়ে নি‌তে জ‌রিপ চালা‌নো হচ্ছে। এর ম‌ধ্যে দু‌টি জায়গাও দে‌খেছি আমরা। যেখানে খেলার মাঠ পা‌র্কিংসহ সব সু‌বিধা থাক‌বে।

সংলাপে তিনি বলেন, রাজউক চেয়ারম্যান হ‌য়েও রাজধানী‌কে প‌রিকল্পিতভা‌বে গড়‌তে পারিনি। রাজউক প্রধান হিসেব এই দায় আমার। আমার ছোট ছে‌লে নবম শ্রেণীতে প‌ড়ে। সে রাজধানীর ধানম‌ণ্ডির এক‌ মা‌ঠে সপ্তা‌হে মাত্র দুদিন খেলার সু‌যোগ পায়। বা‌কি দিন অন্য শিশু‌দের খেল‌তে হয় ব‌লে তার সুযোগ হয় না। বা‌কি পাঁচদিন বাসায় ব‌সে কাটা‌তে হয়।

তি‌নি ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজধানী‌তে বা‌ড়িতে বা‌ড়ি‌তে স্কুল বানা‌নো হ‌য়ে‌ছে। আমার বাসার পা‌শের বি‌ল্ডিং‌য়ে বাসার সমান আয়ত‌নে স্কুল চালা‌নো হয়। আশেপা‌শে ৫টি বিশ্ববিদ্যালয় র‌য়ে‌ছে। এগু‌লোর কারো নেই খেলার মাঠ।

রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান ব‌লেন, স্কুলছাত্র ছাত্রী‌দের নি‌য়ে ডি‌টেইল অ্যা‌রিয়া প্লানের (ড্যা‌প) প্রথম অনুষ্ঠান হলো আজকের এই সংলাপ। ভ‌বিষ্যতে যেসব শহর গ‌ড়ে তোলা হ‌বে তা যেন শিশুসহ সব শ্রেণী-পেশার মানু‌ষের বাস‌যোগ্য হয় সে‌দিকে গুরুত্ব দেওয়া হ‌চ্ছে।

এ সময় ড্যাপ প্রকল্প পরিচালককে অনু‌রোধ ক‌রে রাজউক চেয়ারম্যান ব‌লেন, ড্যাপ তাড়াতা‌ড়ি হওয়া প্রয়োজন। দ্রুত এটি যেন আলোর মুখ দেখে। কিছু আছে কিছু নাই এমন নয় পূর্ণাঙ্গ ড্যাপ চাই।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue