মঙ্গলবার, ২১ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ট্রেন সার্ভিস চালু

এম সুজন আকন, স্পেশাল করেসপন্ডেন্ট | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার ১১:১৯ এএম

ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ট্রেন সার্ভিস চালু

ঢাকা: রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ‘বনলতা এক্সপ্রসে’ ট্রেনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করেন।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে ট্রেনের ব্রডগেজ কোচগুলো আনা হয়েছে।

বাংলাদেশেও সন্ত্রাসী ঘটনা ঘটানোর চেষ্টা করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- ‘অস্বাভাবিক কিছু দেখলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে খবর দিতে হবে।

এ সময় বঙ্গবন্ধু কন্যা আরো বলেন- রেল বিভাগটি এক সময় মুমূর্ষ অবস্থায় ছিল। অনেক রেললাইন এক সময় বন্ধ ছিল, সেসব রেল লাইন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সেগুলো চালু করেছে এবং নতুন নতুন স্টেশন চালু করেছে। বিএনপি চেয়েছিল সম্পূর্ণ রেল সার্ভিস বন্ধ করে দিতে। সে অনুযায়ী তারা কাজও করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১২টি কোচ নিয়ে চলবে ট্রেনটি। আসন সংখ্যা ৯২৮। এর মধ্যে এসি চেয়ার ১৬০টি, শোভন চেয়ার ৬৪৪টি, খাবার গাড়িতে আসন ১০৮টি এবং পাওয়ার কারে ১৬টি। এটি শুক্রবার ছাড়া প্রতিদিন চলবে।

ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা পৌঁছাবে বেলা ১১টা ৪০ মিনিটে এবং ঢাকা থেকে ছাড়বে বেলা ১টা ১৫ মিনিটে এবং রাজশাহী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। ট্রেনের ভাড়া একই রটে চলমান ট্রেনের ভাড়ার তুলনায় নন-স্টপ সার্ভিস চার্জ ১০ শতাংশ বেশি আরোপিত হবে।

এছাড়া এই ট্রেনটিতে বাংলাদেশ রেলওয়ের প্রথম নিজস্ব ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সার্ভিসেস (বিআরসিটিএস) দ্বারা খাবার সরবরাহ করা হবে। খাবার মূল্য ১৫০ টাকাসহ শোভন চেয়ারের মূল্য ৪২৫ টাকা এবং এসি চেয়ারের মূল্য ৮৭৫ টাকা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue