মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

ঢাকা-১০ আসনে উপনির্বাচনের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট

আদালত প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২২ মার্চ ২০২০, রবিবার ০২:৫৭ পিএম

ঢাকা-১০ আসনে উপনির্বাচনের ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট

ঢাকা : গত শনিবার (২১ মার্চ) অনুষ্ঠিত ঢাকা-১০ আসনে উপনির্বাচনের ফল বাতিল চেয়ে রিট করা হয়েছে। রিটে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব ও আইন মন্ত্রণালয়ের সচিবকে।

রোববার (২২ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টে এই রিট করেন।

ইউনুছ আলী আকন্দ বলেন, করোনার কারণে নির্বাচনে ভোটাররা ভোট দিতে আসেন নাই, তাই তিনি এই রিট আবেদন করেছেন। সংবিধানের ১৫, ৩১ এবং ৩২ অনুযায়ী সরকার চিকিৎসা সেবাসহ অন্যান্য সেবা নিশ্চিত করে জীবনের নিরাপত্তা দেবে।

সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদ অনুযায়ী সংসদ ভাঙিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্য পদ শূন্য হইলে পদটি শূন্য হইবার ৯০ দিনের মধ্যে ওই শূন্যপদ পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে শর্ত হলো, যদি প্রধান নির্বাচন কমিশনের মতে কোনো দৈব দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে ওই নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয় তাহলে ওই মেয়াদের শেষ দিনের পরর্বতী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদ অনুযায়ী দৈব দুর্বিপাকের কারণে নির্বাচন ৯০ দিন পরের ৯০ দিনের মধ্যেও নির্বাচন করতে পারে এখানে আইনের কোনো ব্যত্যয় ঘটতো না বরং মানুষের জীবন বাঁচানো যেতো।

ঢাকা-১০ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে জয়ী ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিনকে। ভোটের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম রবি।

শনিবার (২১ মার্চ) রাতে এ ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা জি এম শাহাতাব উদ্দিন। তবে তার আগে ভোটগ্রহণ শেষ হওয়ার পরই ফল প্রত্যাখ্যান করে বিএনপির প্রার্থী শেখ রবিউল আলম রবি ফের ভোট চান। এ সময় কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেওয়া, দলীয় নেতাকর্মীকে গ্রেপ্তারসহ নানা অভিযোগ করেন তিনি।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue