শনিবার, ২৪ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

তামিমের সেঞ্চুরিতে ঢাকার বিপক্ষে রানের পাহাড় কুমিল্লার

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার ১০:৪৯ পিএম

তামিমের সেঞ্চুরিতে ঢাকার বিপক্ষে রানের পাহাড় কুমিল্লার

ছবি: সংগৃহীত

ঢাকা: সঠিক সময়ে জ্বলে উঠলেন তামিম ইকবাল। তুলে নিলেন সেঞ্চুরি। অপরাজিত সেই সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রানের পাহাড় গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৯৯ রানের পাহাড় গড়ে ২০১৫ সালের চ্যাম্পিয়নরা। ফলে শিরোপা জিততে সাকিব আল হাসানের দলকে করতে হবে ২০০ রান।   

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে টস নামের ভাগ্য পরীক্ষায় উৎরে যান ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান। টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক ইমরুল কায়েসের হাতে ব্যাট তুলে দেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ব্যাট করতে নেমে শুরুতেই মারকুটে ওপেনার এভিন লুইসকে হারিয়ে হোঁচট খায় কুমিল্লা ভিক্টোরিয়ানস। রুবেল হোসেনের করা ইনিংসের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে বিদায় নেন এই ক্যারিবীয় ব্যাটসম্যান।

তৃতীয় উইকেট জুটিতে এনামুল হক বিজয়কে সঙ্গী করে শুরুর ধাক্কা সামলে উঠেন তামিম ইকবাল। তামিম সতর্কতার সঙ্গে খেললেও বিজয় মেরে খেলতে থাকেন। কিন্তু দুর্ভাগ্যের শিকার হয়েই ফিরতে হয়েছে এনামুলকে। সাকিবের বল প্যাডে লেগেছিল। কিন্তু আম্পায়ার এলবিডব্লিউ দিয়ে দিলেন! এনামুল রিভিউ নিতে চাইলে সাকিব মনে করিয়ে দিলেন রিভিউ নেওয়ার উপায় নেই! ফেরার আগে ৩০ বলে ২ চারে ২৪ রান করেন এনামুল। এর রেশ না কাটতেই ভুল বোঝাবুঝিতে রানআউটে কাটা পড়েন ফর্মে থাকা শামসুর রহমান।

এরপর ৯৯ রানে তিন উইকেট হারানো কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাই টেনে উপেরে উঠান তামিম ইকবাল। মাত্র ৩১ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। আর ৫০ বলেই সেঞ্চুরি পূর্ণ করেন দেশ সেরা এই ওপেনার। এদিন প্রথম ফাইনালে খেলতে নেমে বিপিএলে নিজের সেরা ইনিংসটাই খেললেন। তামিমের অবিশ্বাস্য ইনিংসে ভর করেই ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৯৯ রানের পাহাড় গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এ জন্য মাত্র ৩টি উইকেট হারাতে হয়েছে তাদের। তামিম ১০টি চার আর ১১টি ছক্কায় মাত্র ৬১ বলে ১৪১ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে অপরাজিত ইমরুল কায়েস ২১ বলে ১৭ রান করেন। ঢাকার পক্ষে ১টি করে উইকেট নেন রুবেল ও সাকিব।

এই টুর্নামেন্টের আগের পাঁচ আসরের মধ্যে তিনটিতেই শিরোপা জিতেছে ঢাকা। ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে তারা জিতেছে বিপিএলের প্রথম দুই আসর-২০১২ আর ২০১৩ সালে। আর ২০১৬ সালে জিতে ঢাকা ডায়নামাইটস নামে। বাকি দুইবারের মধ্যে গতবার চ্যাম্পিয়ন হয় রংপুর রাইডার্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলের শিরোপা জিতেছে ২০১৫ সালে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশ: ইমরুল কায়েস (অধিনায়ক), তামিম ইকবাল, এভিন লুইস, এনামুল হক বিজয়, শামসুর রহমান, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, মোহাম্মদ সাইফউদ্দিন, ওয়াহাব রিয়াজ, মেহেদি হাসান ও সঞ্জিত সাহা।  

ঢাকা ডায়নামাইটস একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), উপল থারাঙ্গা, রনি তালুকদার, সুনিল নারিন, কাইরন পোলার্ড, নুরুল হাসান সোহান,  রুবেল হোসেন, শুভাগত হোম, আন্দ্রে রাসেল, মাহমুদুল হাসান ও  কাজী অনিক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue