মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

তারবিহীন রেল যোগাযোগের প্রযুক্তি আনল হুয়াওয়ে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার ১১:৫৪ এএম

তারবিহীন রেল যোগাযোগের প্রযুক্তি আনল হুয়াওয়ে

ঢাকা: পরবর্তী প্রজন্মের জন্য তারবিহীন রেল যোগাযোগ ব্যবস্থা গড়তে যৌথভাবে এলটিই-রেলওয়ে (এলটিই-আর) সল্যুশন চালু করল প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং তাদের অংশীদার তিয়ানজিন ৭১২ কমিউনিকেশন অ্যান্ড ব্রডকাস্টিং কোম্পানি লিমিটেড (টিসিবি ৭১২)।

রেলযাত্রীদের নিরাপত্তা ও দক্ষতা নিশ্চিত করতে ইতোমধ্যে উচ্চ গতিসম্পন্ন, বিশ্বস্ত ও বুদ্ধিবৃত্তিক যোগাযোগ ব্যবস্থাসম্পন্ন এই সল্যুশনটি চীনে চালু করা হয়েছে।

সম্প্রতি সুইডেনের স্টকহোমে আয়োজিত ইউআইটিপি গ্লোবাল পাবলিক ট্রান্সপোর্ট সামিট ২০১৯-এ হুয়াওয়ে এ প্রযুক্তি প্রদর্শন করে।

উচ্চ গতিসম্পন্ন ট্রেনের ব্যাপক উন্নয়নে মানুষের যোগাযোগ ব্যবস্থা দ্রুত, নিরাপদ ও আরামদায়ক হয়েছে। নিরাপদ ও নির্ভরযোগ্য রেল সেবার মূল ভিত্তি যাত্রী, ট্রেন ও অবকাঠামোর মধ্যে তথ্য আদান-প্রদান নিশ্চিত করে।

এছাড়া স্বয়ংক্রিয় ড্রাইভিং, বুদ্ধিবৃত্তিক ট্রেন এবং স্মার্ট স্টেশন গড়ে ওঠায় এখন উচ্চ গতিসম্পন্ন এবং বুদ্ধিবৃত্তিক তারবিহীন যোগাযোগপ্রযুক্তি প্রয়োজন। এসব চাহিদা মেটাতে এবং সম্পূর্ণ সংযুক্ত রেল যোগাযোগ ব্যবস্থা গড়তেই এলটিই-আর সল্যুশন গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছে হুয়াওয়ে।

এই এলটিই-আর সল্যুশন ফাইভজি সমর্থন করে এবং জিএসএম-আর’র সঙ্গে সংযুক্ত। এই সল্যুশনের অ্যাডভ্যান্সড ফিচারগুলোর মধ্যে রয়েছে মাল্টিপল ট্র্যাকিং সার্ভিস যার মধ্যে আছে মিশন ক্রিটিক্যাল পুশ টু টক ভয়েস, ভিডিও, ডাটা এবং এলটিই-আর সল্যুশনের মাধ্যমে ট্রেন নিয়ন্ত্রণ, ট্রেন ছেড়ে যাওয়া, যাত্রীর তথ্য সংরক্ষণ, সিসিটিভি এবং রেলের অন্যান্য সেবা।

নতুন চালু করা সেবাটির বিষয়ে হুয়াওয়ে এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের গ্লোবাল ট্রান্সপোর্টেশন বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট ইমান লিউ বলেন, রেল খাতে যোগাযোগের ক্ষেত্রে হুয়াওয়ের ২০ বছরের অভিজ্ঞতা আছে, এক লাখ ২০ হাজার কিলোমিটারের বেশি রেল সেবা দিচ্ছে এবং বিশ্বে ১০০টিরও বেশি আরবান ট্রাক আছে। এলটিই-আর সল্যুশনের মাধ্যমে ট্রেন থেকে স্টেশনের ও ট্রেন থেকে ট্রেনে তারবিহীন ভয়েস ও তথ্য আদান-প্রদানের মাধ্যমে যোগাযোগ সম্ভব হবে।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue