বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

তিন জেএমবি সদস্যের ১৫ বছর করে কারাদণ্ড

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩১ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার ১০:১৭ পিএম

তিন জেএমবি সদস্যের ১৫ বছর করে কারাদণ্ড

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে সন্ত্রাস দমন আইনে এগারো বছর আগে দায়ের করা একটি মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ-জেএমবি’র ৩ সদস্যের প্রত্যেককে ১৫ বছর করে সশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। সেই সাথে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা বা অর্থদন্ড এবং অনাদায়ে আরও ৬ মাস করে বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। এদিকে একই মামলায় অপরাধ প্রমাণিত না হওয়ায় অপর ১৫ আসামীকে খালাস প্রদান করেন আদালত।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী দন্ডিতদের উপস্থিতিতে এই দন্ডাদেশ ঘোষণা করেন।  

দন্ডিতরা হলেন- চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট বিশ্বনাথপুর এলাকার এন্তাজ আলীর ছেলে একরামুল হক (৫১), নীলফমারী জেলার সদর উপজেলার কালিরতালগ মুসল্লিপাড়া গোপালপুরের চর (সুখধনডাঙ্গা, রামগঞ্জহাট) এলাকার মর্তুজা আলীর ছেলে রফিকুল ইসলাম ওরফে রাসেল ওরফে জোবায়ের ওরফে জসিম (৩৮) এবং নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার পরানপুর (হাজীনগর) এলাকার মৃত আব্দুল আলমের ছেলে হযরত আলী ওরফে হাজী ওরফে ফিরোজ কবির (৩৩)।  

মামলার বরাত দিয়ে সরকারী আইনজীবী আঞ্জুমান আরা জানান, ২০০৮ সালের ২৪ অক্টোবর শুক্রবার দিবাগত গভীর রাত দেড়টার দিকে ২৫ অক্টোবর শনিবার দন্ডিত একরামুল হকের বাড়িতে জেএমবি সদস্যদের গোপন বৈঠকের খবর পেয়ে অভিযান চালায় শিবগঞ্জ থানা পুলিশের একটি দল। এ সময় অভিযানে দন্ডিত  রফিকুল ও  হযরত জিহাদি বই এবং কিছু কাগজপত্রসহ আটক হলেও অনেকে পালিয়ে যায়।

এ ঘটনায় ওইদিনই শিবগঞ্জ থানায় নিষিদ্ধ ঘোষিত জেএমবি সদস্যদের সন্ত্রাসী তথা সরকার বিরোধি ধ্বংসাত্মক কর্মকান্ড পরিচালনার জন্য গোপনে সংঘবদ্ধ হবার অপরাধে ২ জনকে গ্রেফতারসহ ৬ জনকে এজাহারনামীয় ও অজ্ঞাতানামাদের আসামী করে মামলা দায়ের করেন শিবগঞ্জ থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) হাবিবুর রহমান। পরে মামলার তদন্ত কর্মকর্তা ও সিআইডি ঢাকার তৎকালীন পরিদর্শক রফিকুল ইসলাম ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর রোববার ১৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্যশীট দাখিল করেন।

এদিকে দীর্ঘ যুক্তিতর্ক, ১৩ জনের সাক্ষ্য ও প্রমাণের পর আজ ৩১ অক্টোবর বৃহস্পতিবার আদালতের বিজ্ঞ বিচারক শওকত আলী দন্ডিতদের উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন।  আসামী পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী সাদরুল আমিনসহ কয়েকজন।

সোনালীনিউজ/এসজেডি/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue