সোমবার, ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

তৃণমূলে নজর বিএনপির

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ এপ্রিল ২০১৯, রবিবার ০১:০৫ এএম

তৃণমূলে নজর বিএনপির

ঢাকা : আইনি প্রক্রিয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি হবে না ধরে নিয়ে ভবিষ্যত আন্দোলনের জন্য তৃণমূল সাজাতে কাজ করছে বিএনপি।

দলটির হাইকমান্ডের নির্দেশে উচ্চ পর্যায়ের নেতাদের একটি কমিটি তৃণমূলের সঙ্গে ধারাবাহিক এই কাজ করছে। এরই মধ্যে বেশ কয়েকটি জেলার সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে কিভাবে দলের সাংগঠনিক কার্যক্রম আরো গতিশীল করে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করা যায় সে ব্যাপারে তৃণমূলের মতামত নিয়েছেন তারা। একইসঙ্গে খালেদা জিয়ার মুক্তির জন্য তারা কি ধরনের কর্মসূচি দেখতে চায় সে বিষয়ে তাদের মত নেওয়া হয়েছে।

দলের একাধিক সূত্র বলছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে জেলা পর্যায়ের নেতাদের সঙ্গে ধারাবাহিক এই বৈঠক হচ্ছে। এসব বৈঠকের মুল উদ্দেশ্য হচ্ছে তৃণমূল সেন্টিমেন্টকে গুরুত্ব দিয়ে কর্মসূচি দেওয়া। একই সঙ্গে তৃণমূলে দলের হাইকমান্ডের বার্তা পৌঁছে দেওয়া।

এসব বৈঠকে তৃণমূল নেতাদের একগুচ্ছ নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে দলকে সাংগঠনিকভাবে আরো শক্তিশালী করা, জেলা পর্যায়ের নেতারা যাতে একেবারে তৃণমূল নেতাদের সঙ্গে নিয়মিত বৈঠক করেন, রাজনৈতিকভাবে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পাশে দাঁড়ানো, আইনি সহায়তা দেওয়া এবং যেখানে যেখানে কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে সেগুলো পুনর্গঠন করা, দলের হাইকমান্ডের নির্দেশ মেনে কাজ করা। দলটির ৮২টি সাংগঠনিক জেলা শাখার মধ্যে অধিকাংশ শেষ হয়েছে।

জানতে চাইলে লালমনিরহাট বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা বলেন, বৈঠকে আমরা আমাদের মতামত দিয়েছি। কেন্দ্র থেকেও কিছু নির্দেশনা এসেছে। মোটকথা যে বিষয়টি সবচেয়ে বেশি আলোচনায় এসেছে সেটি নেত্রীর (খালেদা জিয়া) মুক্তি। আমরা তার মুক্তির জন্য হাইকমান্ডের কাছে কর্মসূচি চেয়েছি। প্রয়োজনে আন্দোলনে যাওয়ার পক্ষে আমরা।

দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, এসব বৈঠকের উদ্দেশ্য দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করা। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে তৃণমূলের ভাবনাও আমরা জানতে চেয়েছি। একইসঙ্গে বিএনপি চেয়ারপারসনের মুক্তির জন্য তারা কি ধরনের কর্মসূচি চাইছে তাও জানতে চেয়েছি। ধারাবাহিক এসব বৈঠকের পর নীতি নির্ধারকরা বসে ঠিক করবেন কি ধরনের কর্মসূচি দেওয়া যায় বা দলের পরবর্তী কি করনীয়।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue