মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

দুই ঘণ্টার মধ্যে কাজ শেষ করতে পারলে ‍‍`ছুটি‍‍`: জনপ্রশাসন সচিব

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ জুন ২০২০, মঙ্গলবার ০৮:৫০ পিএম

দুই ঘণ্টার মধ্যে কাজ শেষ করতে পারলে ‍‍`ছুটি‍‍`: জনপ্রশাসন সচিব

ফাইল ছবি

ঢাকা: জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন ‌জানিয়েছেন, করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে সর্বোচ্চ ২৫ শতাংশ সরকারি কর্মকর্তা-কর্মচারী অফিসে আসবেন, অফিসে আসার পর দুই ঘণ্টার মধ্যে কাজ শেষ করতে পারলে বাসায়ও চলে যেতে পারবেন।

মন্ত্রণালয় ও বিভাগগুলোকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এমন নির্দেশনা পাঠানো হয়েছে। মঙ্গলবার (২ জুন) তিনি গণমাধ্যমকে এ তথ্য জানান।

করোনা মহামারির মধ্যে লকডাউন তুলে গত রোববার (৩১ মে) থেকে অফিস খুলে দেয়া হলেও স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে সরকারি দফতরগুলোতে নির্দেশনা অনুসরণে বলা হয়।

জনপ্রশাসন সচিব বলেন, ‘কর্মকর্তারা যেন কোনোভাবেই সংক্রমিত না হয় সে জন্য ন্যূনতম সংখ্যক কর্মকর্তা নিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অফিসের প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে হবে। একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিসে থাকবেন না। ২৫ শতাংশ কর্মকর্তা ঘরে বসে ভার্চুয়ালি অফিস করতে পারবেন। অর্থাৎ একসঙ্গে ৫০ শতাংশ কর্মকর্তা সবসময় কানেক্টেড থাকবে। কোনো কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে না।’

তিনি আরও বলেন, সকাল বেলায় এসে কেউ যদি দুই ঘণ্টায় কাজ শেষ করতে পারেন, তাহলে কাজ শেষেই তিনি চলে যেতে পারবেন। বিকাল ৫টায় অফিস ছুটির জন্য তাকে অপেক্ষা করতে হবে না। এ বিষয়ে ইতিমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান জনপ্রশাসন সচিব।

অফিসে অবস্থানকালীন যথেষ্ট সর্তকতা অবলম্বন করে কাজ করতে হবে। যারা অসুস্থ, বয়স্ক বা গর্ভবতী তারা অফিসে আসবেন না বলেও জনপ্রশাসনের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনার পর এগুলো কর্মকর্তা-কর্মচারীদের মেনে চলতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ অফিস আদেশ জারি করেছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue