বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

দুধ কেন খাবেন? জেনে নিন

লাইফ স্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ মার্চ ২০১৯, মঙ্গলবার ০৬:৫৯ পিএম

দুধ কেন খাবেন? জেনে নিন

ঢাকা : দুধ আমাদের শরীরের জন্য কতটা উপকারী, এ কথা প্রায় সকলেই জানেন। পুষ্টিবিদরা দুধকে সুসম আহারের তালিকায় রেখেছেন। চিকিৎকদের মতে, রাতে উষ্ণ দুধ খেয়ে শুতে পারলে ভালো ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল ও দীপ্তিময় হয়ে ওঠে। ব্রেকফাস্টেও দুধ খেতে পারেন। যারা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাদের জন্য ব্রেকফাস্টে দুধ অপরিহার্য। তবে শুধু শরীর-স্বাস্থ্যের জন্যই নয়, আমাদের ত্বকের জন্যেও দুধ অত্যন্ত উপকারী! আসুন জেনে নেওয়া যাক দুধের উপকারিতা ...

১. শুষ্ক ত্বকের সমস্যায় দুধ অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব কাটাতে ১ কাপ দুধের সঙ্গে একটা কলা চটকে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এবার এই প্যাক ৩০ মিনিট মুখে লাগিয়ে রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ফল পাবেন হাতেনাতে।

২. ত্বকে ট্যান পড়েছে? ত্বকের ট্যান তুলতে আধা কাপ দুধের সঙ্গে সমপরিমাণ গ্রিনটি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ তুলায় ভিজিয়ে গোটা মুখে আলতো করে মাখিয়ে নিন। তার পর মিনিট পনের রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন গোসলের আগে এই পদ্ধতি কাজে লাগালে দ্রুত ফল পাবেন।

৩. ক্লিনজার হিসেবে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলায় করে দুধ গোটা মুখে আলতো করে মাখিয়ে নিন। আঙুলের ডগা দিয়ে হালকা করে মিনিট দশেক মালিশ করে উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন। উপকার পাবেন।

৪. ত্বকের ডেড সেল বা মরা চামড়া তুলতে দুধ ও মধু মিশিয়ে মিনিট পনের স্ক্রাব করুন। তার পর উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন। ফল পাবেন হাতেনাতে।

৫. পায়ের গোড়ালির ত্বক রুক্ষ আর শক্ত? হালকা উষ্ণ দুধে ও পানি মিশিয়ে তার মধ্যে পা ডুবিয়ে কিছুক্ষণ (অন্তত ১৫-২০ মিনিট) বসে থাকুন। তার পর হালকা করে ঘষে নিন। দেখবেন পায়ের গোড়ালি নরম আর পরিষ্কার হয়ে যাবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর