রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

দেশে ফিরল সাগরে ভেসে থাকা ১৭ বাংলাদেশি

প্রবাস বাংলা ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২১ জুন ২০১৯, শুক্রবার ০৭:৩৩ পিএম

দেশে ফিরল সাগরে ভেসে থাকা ১৭ বাংলাদেশি

ঢাকা: তিউনিসিয়া উপকূলে আটকে পড়া ৬৪ বাংলাদেশির মধ্যে ১৭ জন ঢাকায় ফিরেছেন। শুক্রবার (২১ জুন) বিকেল ৫টা ১৫ মিনিটে কাতার এয়ারওয়েজের কিউআর-৬৩৪ ফ্লাইটে করে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বরত এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে জানান, প্রথম ধাপে ১৭ জনকে ফিরিয়ে আনা হয়েছে। বাকি ৪৭ জনকে ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে।

নাম প্রকাশ না করে সরকারের এই কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহায়তায় তিউনিসিয়ায় থাকা ওই বাংলাদেশিদের ফেরত আনা হচ্ছে।

বেসরকা‌রি সংস্থা ব্র্যা‌কের‌ অভিবাসন কর্মসূচির প্রধান শ‌রিফুল হাসান ব‌লেন, আমরা খোঁজ নি‌য়ে জেনেছি এই ১৭ জনের ম‌ধ্যে ৮ জনের বাড়ি মাদারীপুরে, চারজনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। বাকি ৫ জ‌নের বা‌ড়ি শরীয়তপুর, নোয়াখালী, চাঁদপু‌র, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলায়।

সূত্র জানায়, লিবিয়া উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রার সময় তিউনিসিয়ার সীমানা থেকে গত ৩১ মে ৬৪ বাংলাদেশিকে উদ্ধার করা হয়। তবে এসব অভিবাসীকে তিউনিসিয়া বা ইউরোপের কোনো দেশ গ্রহণ করতে অস্বীকৃতি জানায়।

এ পরিস্থিতিতে তিউনিসিয়ার সরকার, রেড ক্রিসেন্ট সোসাইটি, মানবাধিকার সংগঠন এবং আইওএমসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগের মাধ্যমে তাদেরকে তিউনিসিয়ায় অবতরণের ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করে ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস।

৬৪ জনের মধ্যে প্রথম দফায় দেশে ফিরল ১৭ জন। বাকিদের ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue