রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

দ. আফ্রিকায় চার বছরে ৪৫২ বাংলাদেশি হত্যা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৩ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার ০১:৫০ পিএম

দ. আফ্রিকায় চার বছরে ৪৫২ বাংলাদেশি হত্যা

ঢাকা : ব্যবসায়িক সম্পর্ক, টাকা নিয়ে বিরোধ, বিবাহবহির্ভূত সম্পর্ক, ব্যক্তিগত বিবাদের জেরে দক্ষিণ আফ্রিকায় গত চার বছরে ৪৫২ জন বাংলাদেশিকে হত্যা করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাব্বির আহমেদ চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপিকে সাব্বির আহমেদ চৌধুরী আরো জানিয়েছেন, যদিও সে দেশে নিহতদের অনেকের পরিবার মৃত্যুর তথ্য গোপন করেন। সে কারণে নিহতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি হতে পারে। কারো সঙ্গে চলমান বিবাদ মেটাতে বেশির ভাগ বাংলাদেশি ‘স্থানীয় গুন্ডা ভাড়া’ করেন।

খলিল মিয়া নামে একজন অভিবাসী বাংলাদেশি জানান, স্থানীয় বাসিন্দারা বাংলাদেশিদের প্রতিদ্বন্দ্বী মনে করেন। যদিও আমরা তাদের চাকরি নিচ্ছি না, তার পরেও তারা আমাদের বন্দুক নিয়ে হামলা করে। জোহানেসবার্গে প্রবাসী বাংলাদেশিদের নেতা আবদুল আওয়াল তানসেন জানান, অনেক বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়।

কিন্তু বিচার চাওয়া তো দূরের কথা, আমরা সেগুলো কাউকে জানাইনি, কারণ আমাদের অনেকেই এখানে অবৈধভাবে বাস করছেন।

বেশ কয়েক বছর আগে থেকে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিদের অভিবাসন শুরু হয়।

বর্তমানে প্রায় তিন লাখ বাংলাদেশি সে দেশে বাস করছেন। তাদের অনেকেই অবৈধভাবে আছেন সে দেশে। অনেক বাংলাদেশি সেখানে মুদি দোকান দিয়েছেন বলে জানা গেছে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের দূতাবাস জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ৮৮ জন বাংলাদেশির মরদেহ দেশে পাঠানো হয়েছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে সংখ্যাটি মোট ৪৫২ জন।

দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, এখানে যারা মারা গেছেন, তাদের প্রায় ৯৫ শতাংশ হত্যার শিকার হয়েছেন। অনেককেই তাদের দোকানে গুলি করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় প্রবাসী বাংলাদেশিদের হত্যার তালিকা দিন দিন লম্বা হচ্ছে। বিশেষ করে সেখানে শরীয়তপুর জেলার লোকজনই হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন। গত পাঁচ মাসে আফ্রিকার কেপটাউনেই হত্যা করা হয়েছে শরীয়তপুরের চারজনকে।

এছাড়া গত তিন বছরে দক্ষিণ আফ্রিকায় শরীয়তপুরের অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা।

দক্ষিণ আফ্রিকাস্থ বাংলাদেশি কমিউনিটির প্রতিনিধি শরীয়তপুর সদর উপজেলার বাসিন্দা আতিকুল ইসলাম বাবু জানান, চলতি বছরে শরীয়তপুরের মোট চারজনকে কৃষ্ণাঙ্গ সন্ত্রাসীরা গুলি করে হত্যা করেছে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue