বুধবার, ০৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

করোনা

ধ্বংসযজ্ঞের আগেই জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠন করুন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ জুন ২০২০, শনিবার ০৪:২৪ পিএম

ধ্বংসযজ্ঞের আগেই জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠন করুন

ফাইল ছবি

ঢাকা: মহামারী করোনায় অকল্পনীয় ধ্বংসযজ্ঞের আগেই 'জাতীয় স্বাস্থ্য কাউন্সিল' গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এক বিবৃতি দিয়েছে। শনিবার (৬ জুন) দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এক বিবৃতিতে এ আহ্বান জানান।

এই বিবৃতিতে নেতারা বলেন, দেশে প্রতিদিন করোনা রোগী বাড়ছে, মৃতের সংখ্যাও উর্ধ্বমুখী। কভিড-১৯ রোগটির বিস্তারের গতি রোধ করতে না পারলে জাতিকে অকল্পনীয় ধ্বংসযজ্ঞ দেখতে হবে। এসব আশঙ্কা ও উদ্বেগের কথা জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার মনে করিয়ে দিচ্ছে।

তারা আরো বলেন, দেশের ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থাকে সম্পূর্ণরূপে ঢেলে সাজানোর সময় হয়েছে। সংস্কার কাজে হাত দেওয়ার এখনই উপযুক্ত সময়। জাতি অতি দুঃখের সাথে ও চরম মূল্যের বিনিময়ে আজ স্বাস্থ্য ব্যবস্থার সীমাবদ্ধতা আর করুণ অবস্থা প্রত্যক্ষ করছে। কার্যকর একটি স্বাস্থ্যব্যবস্থার অধীর আকাঙ্ক্ষায় জাতি উন্মুখ। স্বাস্থ্য খাতের সংস্কারের লক্ষ্যে আসন্ন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে।

বিবৃতিতে দলটির নেতারা বলেন, জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের কাজ হবে একটি স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়ন। জনগণের চাহিদা পূরণে স্বাস্থ্যবিভাগের সক্ষমতা বৃদ্ধি হবে এর একটি প্রধান লক্ষ্য। 

নেতাদের দাবি, ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে জনমুখী স্বাস্থ্যব্যবস্থা গড়ে তুলতে হবে। এজন্য আসন্ন বাজেট থেকেই অর্থায়ন করা গুরুত্বপূর্ণ।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue