• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নতুন পদ্ধতিতে বেসরকারি শিক্ষকদের বেতন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৫, ২০২০, ০১:২২ পিএম
নতুন পদ্ধতিতে বেসরকারি শিক্ষকদের বেতন

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭০ এর নির্বাচনে বলেছিলেন শিক্ষার চেয়ে বড় কোন বিনিয়োগ হতে পারে না। তিনি রাষ্ট্রিয় উৎপাদনের ৪% শিক্ষায় ব্যয় করার কথা বলেছিলেন।

এক সাগর রক্তের বিনিময়ে ১৯৭১ এ বাংলাদেশ স্বাধীন হবার পর প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বঙ্গবন্ধু তাঁর নির্বাচনী ওয়াদার কথা ভূলে যাননি। তিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধু বাংলাদেশের প্রথম রাষ্ট্রিয় বাজেটেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের জন্য টাকা বরাদ্দ দিয়েছিলেন।

যে মুহূর্তে যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশে ব্যাংক শুন্য ছিল, গোডাউনে কোন খাদ্য মজুত ছিল না, যোগাযোগ ব্যবস্থা ছিল সম্পুর্ন বিধ্বস্ত, পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হামলায় সারা বাংলাদেশ যখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল সেই চরম প্রতিকুল অবস্থার মধ্যেই বঙ্গবন্ধু সেদিন শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তিনি ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের মধ্য দিয়ে এদেশে শিক্ষার ভীত রচনা করেছিলেন।

তিনি বিশ্বের উপযোগি একটি তথ্য প্রযুক্তি নির্ভর সার্বজনীন আধুনিক শিক্ষা ব্যবস্থা চালু করতে চেয়েছিলেন। সেজন্য তিনি উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ সর্বজন গ্রহণযোগ্য শিক্ষক ডক্টর কুদরত ই খুদার নেতৃত্বে একটি শিক্ষা কমিশন গঠন করেছিলেন।

পচাত্তরের পনের আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সেই শিক্ষা নীতি আর আলোর মুখ দেখেনি।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পর তিনি শিক্ষাকে গুরুত্বের সাথে বিবেচনা করে শিক্ষা নীতি প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেন। গঠিত হয় সামসুল হক শিক্ষা কমিশন।

১৯৯৭ সালে শেখ হাসিনা সরকার বেসরকারি শিক্ষকদের নিজ নিজ নামে ইনডেক্স সিস্টেম চালু করে যার যার একাউন্টে সরকারি বেতন পাঠানোর যুগান্তকারী ব্যবস্থা গ্রহণ করেন।

এর আগ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল,কলেজ,মাদরাসা) প্রধানের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন প্রদান করা হতো। এর ফলে শিক্ষকরা বিভিন্ন হয়রানির শিকার হতেন।

২০০৯ সালে সরকার গঠন করার পর জননেত্রী শেখ হাসিনা সর্বাগ্রে শিক্ষাকে গুরুত্ব দিয়ে সর্বজনগ্রহণযোগ্য একটি শিক্ষা নীতি উপহার দেন।

এখন আবার শিক্ষক কর্মচারীদের বেতন উঠানো আরো সহজতর করার জন্য জননেত্রী শেখ হাসিনা সরকার সর্বাধুনিক পদ্ধতিতে EFTN এর মাধ্যমে নিজ নিজ একাউন্টে বেতনের টাকা পৌঁছে দেওয়ার যুগান্তরকারি পদক্ষেপ গ্রহণ করেন।

ফলে কোনরকম হয়রানি ছাড়া দেশের পাঁচ লক্ষাধিক শিক্ষক কর্মচারী আধুনিক পদ্ধতিতে অতি সহজে যার যার বাড়িতে বসেই তাদের বেতন গ্রহণ করতে পারবেন। এতে করে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণও আরো একধাপ এগিয়ে গেল।

ধন্যবাদ শিক্ষা ও শিক্ষক বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। ধন্যবাদ মাননীয় অর্থ মন্ত্রী,শিক্ষা মন্ত্রী,শিক্ষা উপমন্ত্রী,শিক্ষা সচিব,অর্থ সচিব সহ সংশ্লিষ্ট সকলকে।

উল্লেখ্য জননেত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১২ সাল থেকেই অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের কল্যাণ ট্রাস্টে অনলাইন সিস্টেম চালু করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এর উদ্ধোধন করেছিলেন।

ফলে দোশের প্রত্যন্ত অঞ্চলে বসেই অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীরা অনলাইনে আবেদন করে নিজ নিজ বাড়িতে বসেই কল্যাণ সুবিধার টাকা পাচ্ছেন।

গত দুই বছর আগে থেকেই আমরা EFTN এর মাধ্যমে কল্যাণ সুবিধার টাকা প্রদান করে আসছি। অবসর সুবিধা বোর্ডও একই পদ্ধতিতে সেবা প্রদান করে আসছে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!