শনিবার, ০৮ আগস্ট, ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

নারীদেরকে সহায়তা করা উচিত

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৯, বুধবার ০৬:০১ পিএম

নারীদেরকে সহায়তা করা উচিত

হায়দরাবাদের ২৭ বছর বয়সী এক পশু চিকিৎসক তরুণীকে ধ'র্ষ'ণে'র পর পু'ড়িয়ে হ'ত্যা'র ঘটনায় যখন ভারতজুড়ে তীব্র ক্ষোভ বিরাজ করছে; তখন দেশটির এক চলচ্চিত্র নির্মাতা ধ'র্ষ'ণ নিয়ে নারীদের বিতর্কিত পরামর্শ দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

তেলেগু চলচ্চিত্র নির্মাতা ড্যানিয়েল শ্রাবণ ধ'র্ষ'ণে'র সময় প্রাণ বাঁচাতে নারীদের বিস্মিত হওয়ার মতো এক পরামর্শ দিয়েছেন। সামাজিকে যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে তিনি বলেন, যৌ'ন নি'পী'ড়'নের মুখোমুখি হওয়ার সময় নারীদের উচিত ধ'র্ষ'ককে ক'ন'ড'ম দেয়া এবং প্রতিরোধ কিংবা পুলিশকে ডাকা কিংবা কারও কাছে সহায়তা চাওয়ার পরিবর্তে ধ'র্ষ'কের কাজে সহযোগিতা করা।

এমন পরামর্শ দিয়েই থেমে থাকেননি ড্যানিয়েল। তার দাবি, নারীরা খু'ন হন ধ'র্ষ'ণের পরই, কারণ তারা ধ'র্ষ'ণে বাধা দেন। ৩৩ বছর বয়সী এই চলচ্চিত্র নির্মাতার যুক্তি, সরকার এবং দেশের প্রচলিত আইনে যদি ধ'র্ষ'ণের জন্য অপরাধীকে অব্যাহতি দেয়; তাহলে ধ'র্ষ'ক'রা ভুক্তভোগী নারীকে হ'ত্যা'র চিন্তা করবে না।

ড্যানিয়েল বলেন, ধ'র্ষ'ণ গুরুতর কোনো বিষয় নয়; কিন্তু খু'ন ক্ষমার অযোগ্য অপরাধ। স'হিং'স'তা ছাড়া ধ'র্ষ'ণ'কে আইনি সম্মতি ধ'র্ষি'তা'কে খুন হওয়া থেকে বাঁচানোর একমাত্র পথ।

বিতর্কিত এই পরামর্শের জন্য ফেসবুকের ব্যবহারকারীরা শ্রাবণের ব্যাপক সমালোচনা করেছেন। একজনের সমালোচনার পাল্টা জবাবে তেলেগু চলচ্চিত্রের এই নির্মাতা বলেন, যদি এসব শুকর ছানা ধ'র্ষ'কের প্রস্তাবে সম্মতি না জানায়, তাহলে তাদের ধ'র্ষি'ত হওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না।

তীব্র সমালোচনার মুখে ধ'র্ষ'ণ নিয়ে ফেসবুকে দেয়া কয়েকটি পোস্টের সবগুলোই ডিলিট করেছেন ড্যানিয়েল। আ'প'ত্তি'ক'র এক বিবৃতি দিয়ে ফেসবুকে ক্ষমা চেয়েছেন তিনি।

ড্যানিয়েলের দাবি, তার নির্দেশনায় পরবর্তী একটি চলচ্চিত্রে একজন খলনায়কের জন্য এসব কথোপকথন লিখেছেন এবং সেটা মানুষ ভুলভাবে নিয়েছে। এই বিবৃতিকে তার মন্তব্য হিসেবে নিতে নিষেধ করেছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এসএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue